ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফরেনসিক ল্যাবের ফল প্রভাবিত করার সুযোগ নেই: আইজিপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
ফরেনসিক ল্যাবের ফল প্রভাবিত করার সুযোগ নেই: আইজিপি

রাজশাহী: পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ল্যাবে আলামত পরীক্ষায় প্রাপ্ত ফলাফল প্রভাবিত করার সুযোগ নেই বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি বলেন, আলামত পরীক্ষাগারে নানা প্রক্রিয়ায় পরীক্ষা করা হয়। যার ফলাফল সফটওয়্যারের ভিত্তিতে হয়ে থাকে।

তাই আলামত পরীক্ষার ফলাফল প্রভাবিত করার কোনো সুযোগ নেই।

সোমবার (০৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজশাহী পুলিশ লাইনসে স্থাপিত সিআইডির ফরেনসিক ল্যাবরেটরি উদ্বোধন করেন আইজিপি। উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি এ কথা বলেন।

জাবেদ পাটোয়ারী বলেন, ‘আজ থেকেই এর কার্যক্রম শুরু করা হয়েছে। এ ফরেনসিক ল্যাবের ফলাফল কম্পিউটার নির্ভর। ফলাফলগুলো কম্পিউটারের সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা হয়। এখানে মানুষ দ্বারা ফলাফল সংশোধন বা পরিবর্তনের কোনো সুযোগ নেই। ’ 

ফরেনসিক ল্যাবের পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে খুব অল্প সময়ের মধ্যেই অপরাধী শনাক্তসহ ক্লু-লেস মামলার রহস্য উন্মোচন করা যাবে। ফলে এখন থেকে রাজশাহী ও রংপুর বিভাগের সব ফরেনসিক পরীক্ষা এখানেই করা হবে। এজন্য আর আগের মতো ঢাকায় ছোটাছুটি করতে হবে না বলেও উল্লেখ করেন তিনি।  

আইজিপি বলেন, ‘ডিএনএ ও ডিজিটাল আলামত ব্যতীত রাজশাহী এবং রংপুর বিভাগের বিভিন্ন মামলার আলামত পরীক্ষা শেষে এখান থেকে বিশেষজ্ঞ মতামত দেওয়া হবে। ফলে আলামতের গুণগতমান রক্ষার পাশাপাশি দ্রুত সময়ে মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে। রাজশাহীতে দেশের তৃতীয় ল্যাব স্থাপন করা হয়েছে। পরবর্তীতে খুলনাসহ সব বিভাগীয় শহরে এ ধরনের পরীক্ষাগার স্থাপন করা হবে। ’

উদ্বোধনী অনুষ্ঠানে সিআইডি প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশের এসপি মো. শহিদুল্লাহ উপস্থিত ছিলেন।  

এর আগে আইজিপি শহীদ পুলিশ সদস্যদের গণকবর ও স্মৃতিস্তম্ভ এবং রাজশাহী জেলা পুলিশের নির্মিতব্য পুলিশ অফিসার্স মেসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।  

বিকেলে পুলিশের মহাপরিদর্শক রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) আয়োজিত শীতকালীন বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।