ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দলিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে বাজেট বাড়ানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
দলিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে বাজেট বাড়ানোর দাবি মানববন্ধন। ছবি: বাংলানিউজ

ঢাকা: দলিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে জাতীয় বাজেটে বরাদ্দ বাড়নোর দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মণি রানি দাশ।

তিনি বলেন, সরকার দলিত, বেদে, হিজড়াসহ সব অনগ্রসর জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে সামাজিক নিরাপত্তাখাতে সুনির্দিষ্ট বরাদ্দ রেখেছে।

২০১৯-২০ অর্থ বছরের জাতীয় বাজেটে এ বরাদ্দ রাখা হয়েছে ৫৭ কোটি ৮৭ লাখ টাকা। কিন্তু দলিত জনগোষ্ঠীর কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান না থাকায় বরাদ্দ করা টাকা কোনো জেলায় কতজনের কাছে পৌঁছায় তার হিসাব পাওয়া যায় না।

তিনি আরও বলেন, বরাদ্দ করা বাজেটে দলিত নারীদের উন্নয়নের জন্য সুনির্দিষ্ট খাত নেই। এর মধ্যে ২০১৬-১৭ অর্থবছর থেকে ‘দলিত’ শব্দ বাদ দিয়ে ‘অনগ্রসর’ জনগোষ্ঠীর জন্য বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে। ফলে দলিত ছাড়াও অন্যান্য অনগ্রসর জনগোষ্ঠীর জন্য এ বরাদ্দ ব্যয় হবে। তাছাড়া দলিতদের কোনো সরকারি স্বীকৃতি না থাকায় আর্থ-সামাজিক উন্নয়নে রাখা বরাদ্দের কতটা সুফল পাবে তা নিয়েও শঙ্কা রয়েছে। তাই আগামী জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তাখাতে স্পষ্টভাবে দলিত জনগোষ্ঠীর জন্য পাঁচশ কোটি টাকা রাখার দাবি জানাই। পাশাপাশি দলিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে বাজেট বাড়াতে হবে।

এ সময় মানববন্ধনে সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।