ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাঙালি জন্ম থেকেই মেধাসম্পন্ন জাতি: মোস্তাফা জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
বাঙালি জন্ম থেকেই মেধাসম্পন্ন জাতি: মোস্তাফা জব্বার বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমরা কঠিনতম লড়াইয়ের পথ পাড়ি দিয়ে এসেছি। জন্ম থেকেই বাঙালি মেধাসম্পন্ন জাতি। আমাদের মেধা কাজে লাগাতে হবে।

শনিবার (৪ জানুয়ারি) দুপুরে মিরপুর ইনডোর স্টেডিয়ামে ‘নিজের বলার মতো একটি গল্প’-এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও উদ্যোক্তা সম্মেলন-২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, যখন মুক্তিযুদ্ধ করতে গিয়েছি তখন বলা হয়েছে, পাকিস্তানি সেনাবাহিনী পৃথিবীর সবচেয়ে বড় বাহিনী।

খালি হাতে, অস্ত্রহীন-প্রশিক্ষণহীনভাবে যুদ্ধ করে তোমরা পারবে? আমরা কিন্তু নয় মাসে দেখিয়ে দিয়েছি পাকিস্তানকে যুদ্ধে হারিয়ে। আমরা মেধা কাজে লাগিয়ে পাকিস্তানকে হারিয়েছিলাম।  

তিনি বলেন, প্রতিটি মানুষের প্রতিষ্ঠিত হওয়ার ক্ষমতা আছে। চেষ্টা ও উদ্যম থাকলে তাকে দমিয়ে রাখার শক্তি কারও নেই। বাংলাদেশের মানুষের পাশে দাঁড়ানোর মতো যেমন সেবা আছে, তেমনি একটি সরকার আছে। শেখ হাসিনা যতদিন ক্ষমতায়, ততদিন নতুন প্রজন্মের দুর্ভাবনার কোনো কারণ নেই।  

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমার কাছে আদর্শের নাম স্টিভ জবস। বাবা-মা ছিল না, একটা এতিম ছেলে, যে স্কুলে পড়তে পারেনি, স্কুলের বেতন দেওয়ার সামর্থ্য ছিল না, রাতে খাবার না পেয়ে মন্দিরে গিয়ে বসে থাকতো। মাত্র ২০ ডলার পুঁজি নিয়ে ‘অ্যাপল’ প্রতিষ্ঠা করেছিল। সেই স্টিভ জবস পৃথিবীর শ্রেষ্ঠতম প্রযুক্তির উদ্ভাবক। আমি সেই মানুষটিকে সবচেয়ে বেশি শ্রদ্ধা করি। যে মানুষ শূন্য থেকে উঠে দাঁড়াতে পারে, তার সঙ্গে আর কারও তুলনা হয় না।  

নতুন উদ্যোক্তাদের উদ্দেশে মোস্তাফা জব্বার বলেন, সোনার চামচ নিয়ে জন্মাবে আবার সোনার চামচ নিয়ে মারা যাবে, তোমাকে নিয়ে গর্ব করার মতো কোনো গল্প নেই। যে একটি কাপড়ের দোকান থেকে ৬৪টি জেলায় কাপড়ের পাইকারি দোকান করতে চায়, তারই গল্প বলার সুযোগ আছে। তারাই সফল হওয়ার গল্প বলবে। ব্যর্থতার কোনো গল্প হয় না।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এমএমআই/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ