ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

রেলে বাড়ছে নতুন ট্রেন

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
রেলে বাড়ছে নতুন ট্রেন

ঢাকা: গত এক বছরে বিভিন্ন রুটে নতুন কয়েকটি ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। তারই ধারাবাহিকতায় চলতি বছর আরো কয়েকটি নতুন ট্রেন চালু করা হবে।

তবে নতুন কোচ আমদানি করে ট্রেন চালু করা হলেও পুরনো ইঞ্জিন দিয়েই চলছে নতুন যুক্ত হওয়া এসব ট্রেন। ফলে ধীরগতিসহ সেবারমান রয়ে গেছে পুরনো বৃত্তে।

রেল কর্মকর্তারা বলছেন, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কোচ দিয়ে পুরনো ট্রেনে নতুন বগি সংযোজনের পাশাপাশি নতুন নতুন ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে রেলের। চলতি বছর আরো কয়েকটি নতুন ট্রেন চালু করা হবে।

জানা গেছে, আগামী ২৬ জানুয়ারি ঢাকা-জামালপুর রুটে নতুন একটি ট্রেন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রেনটির প্রস্তাবিত নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’। ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় দিয়ে জামালপুরের  তারাকান্দি পর্যন্ত চলাচল করবে নতুন ট্রেনটি।

সিলেট-চট্টগ্রাম রুটে চলাচলকারী উদয়ন এক্সপ্রেসে নতুন কোচ সংযোজন করা হবে। এছাড়াও চলতি বছর এ রুটে নতুন ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে রেলের।

ঢাকা-জামালপুর রুটে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করা হলে গত এক বছরে চালু হওয়া নতুন ট্রেনের সংখ্যা দাঁড়াবে পাঁচটি। এর আগে গত বছরের ২৫ এপ্রিল ঢাকা-রাজশাহী রুটে চালু করা হয় বিরতিহীন বনলতা এক্সপ্রেস, যার গন্তব্য পরে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বাড়ানো হয়।

একই বছরের ২৫ মে ঢাকা-পঞ্চগড় রুটে চালু করা হয় স্বল্প বিরতির ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’। ১৬ জুলাই ঢাকা-বেনাপোল রুটে প্রথমবারের মতো চালু করা হয় স্বল্প বিরতির আরেকটি ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’। সর্বশেষ গত ১৬ অক্টোবর ঢাকা-কুড়িগ্রামের মধ্যে চালু হয় আন্তঃনগর ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক জানান, ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী ঢাকা-জামালপুর রুটে নতুন ট্রেন উদ্বোধন করবেন। একইভাবে ২৬ জানুয়ারি চট্টগ্রাম-সিলেট রুটে চলাচল করা উদয়ন এক্সপ্রেসের কোচ পরিবর্তন করা হবে।

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
টিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।