ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জের সেই প্লাস্টিক কারখানার মালিকের বিচার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
কেরানীগঞ্জের সেই প্লাস্টিক কারখানার মালিকের বিচার দাবি

ঢাকা: কেরানীগঞ্জের প্রাইম প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় এর মালিকসহ সংশ্লিষ্ট সবাইকে দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখা। একই সঙ্গে নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন এবং সরকারের সঙ্গে পাটকল শ্রমিকদের হওয়া চুক্তি বাস্তবায়নেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (১৩ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিলে ও সমাবেশে এসব দাবি জানায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।  

সমাবেশের সভাপতিত্ব করেন সংগঠনের মহানগর শাখার সভাপতি জুলফিকার আলী।

বক্তব্য রাখেন- সমাজতন্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. বিমল চন্দ্র সাহা, মহানগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপন, নগর শাখার নেতৃবৃন্দ রতন মিয়া, মনির হেসেন মলিন প্রমুখ।

রাজেকুজ্জামান রতন বলেন, কেরানীগঞ্জের প্রাইম প্লাস্টিক কারখানায় গত দুই বছরে চারবার আগুন লেগেছে। এ বছরের এপ্রিল মাসেও তাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সে সময় যথাযথ ব্যবস্থা নিলে আজ ১৪ জন শ্রমিককে পুড়ে অঙ্গার হতে হতো না।  

‘এদিকে এখন মন্ত্রীসহ শ্রম দপ্তরের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা বলছেন, এ কারখানা চালানোর কোনো অনুমোদন মালিকের নেই। প্রশ্ন হচ্ছে রাজধানীর কেন্দ্র থেকে মাত্র ৪/৫ মাইলের দূরত্বে এই কারখানা কার অনুমতিতে চলছিল? শ্রম দপ্তর ও মন্ত্রীরা কি দায়িত্ব পালন করেছে? কারখানার মালিক কি সরকারের চেয়েও শক্তিশালী? ১৪ শ্রমিক নিহত হওয়ার এ ঘটনা একটি কাঠামোগত হত্যাকাণ্ড। ’

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব-তোপখানা রোড-পল্টন-সেগুবাগিচা এলাকা হয়ে সমাজতন্ত্রিক শ্রমিক ফ্রন্টের তোপখানা রোডের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
ডিএন/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।