ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: একই মালিকের ২ কারখানা সিলগালা

কেরানীগঞ্জ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: একই মালিকের ২ কারখানা সিলগালা

কেরানীগঞ্জ (ঢাকা): ভয়াভয় অগ্নিকাণ্ডের ঘটনায় কেরানীগঞ্জের সেই ‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’র প্লাস্টিক কারখানাটি সিলগালা করে দিয়েছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বেলা ১১টার দিকে কারখানাটি সিলগালা করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ। এর আগে উপজেলার শুভাঢ্যা এলাকায় একই মালিকের আরও একটি কারখানা সিলগালা করে দেওয়া হয়।

ইউএনও অমিত দেবনাথ বাংলানিউজকে বলেন, জেলা প্রশাসক (ডিসি) কারখানা দু’টি পরিদর্শন করেছেন। তার নির্দেশেই ওই প্লাস্টিক কারখানা দু’টি সিলগালা করে দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, সিলগালা করা একই মালিকের দ্বিতীয় কারখানাটিও আবাসিক এলাকার মধ্যে। তাছাড়া কারখানাটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সেখানে ফায়ার সার্ভিসের গাড়ি নিয়ে ঢোকাই মুশকিল।

বুধবার (১১ ডিসেম্বর) বিকেলে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলার চুনকুটিয়ার হিজলতলা এলাকার ওই প্লাস্টিক কারখানাটিতে আগুন লাগে। এতে এখন পর্যন্ত ১৩ জন মারা গেছেন। এর মধ্যে একজন ঘটনাস্থলে এবং  বুধবার রাত থেকে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুর দেড়টা পর্যন্ত বিভিন্ন সময়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১২ জন।  

‘প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’র কারখানাটিতে গত দুই বছরে তিনবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, যার দুটোই ঘটেছে চলতি বছরে। প্রতিটি অগ্নিকাণ্ড ছিল ভয়াবহ।  

২০১৬ সালের ২৮ নভেম্বর কারখানাটিতে প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর চলতি বছরের ২৫ এপ্রিল দ্বিতীয়বারের মতো আগুন লাগে। তবে ওই দু’টি অগ্নিকাণ্ডে কারখানার ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  

সর্বশেষ বুধবার (১১ ডিসেম্বর) তৃতীয়বারের মতো আগুন লাগে কারখানাটিতে।

অগ্নিকাণ্ডের এ ঘটনায় এখনো ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে আটজন ভর্তি রয়েছেন। শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আছেন আরও ১০ জন। দগ্ধদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

আরও পড়ুন>
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আটজন লাইফসাপোর্টে
** অগ্নিকাণ্ড: ঢামেক হাসপাতালে স্বজনহারাদের আহাজারি​
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: নিহত বেড়ে ১৩

** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১০
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯
** কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় আরও ৩ জনের মৃত্যু 
** একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
** আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
***কেরানীগঞ্জে আগুন: কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষতি বেশি
***কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানার আগুনে নিহত ১, দগ্ধ ৩২
***কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: অনুমোদন ছিল না ওই কারখানার


বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।