ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউনেস্কো নির্বাহী পরিষদে সহ-সভাপতি হলো বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
ইউনেস্কো নির্বাহী পরিষদে সহ-সভাপতি হলো বাংলাদেশ

ঢাকা: ইউনেস্কোর নির্বাহী পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থাটির নির্বাহী পরিষদের ৫৮ সদস্য রাষ্ট্রের সম্মতিতে বাংলাদেশকে এ দায়িত্ব দেওয়ো হয়েছে।

সম্প্রতি ইউনেস্কো সদরদপ্তরে নির্বাহী পরিষদের ২০৮তম সভায় ইলেক্টোরাল গ্রুপ-৪ (এশিয়া ও প্রশান্ত অঞ্চল) থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস থেকে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে ইউনেস্কোর ২০১৭ থেকে ২০২১ মেয়াদের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিল বাংলাদেশ।

২০১৭ সালে সংস্থাটির ৪০তম সাধারণ অধিবেশনে নবনির্বাচিত ২৯টি সদস্য রাষ্ট্রের সঙ্গে নির্বাচিত সমসংখ্যক সদস্য রাষ্ট্রের সমন্বয়ে পূর্ণাঙ্গ নির্বাহী পরিষদ গঠিত হয়।

এ নির্বাহী পরিষদের ২০৮তম সভায় বাংলাদেশ ছাড়াও অন্যান্য গ্রুপ থেকে সুইজারল্যান্ড, রাশিয়া, সেইন্ট লুসিয়া, ইথিওপিয়া এবং মিশর সহ-সভাপতি নির্বাচিত হয়।

আর ২০১৯ থেকে ২০২১ সময়ের নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হন নিরক্ষীয় গিনির সাবেক পররাষ্ট্রমন্ত্রী আগাপিটো এমবিএ মোকে।

বাংলাদেশ ইউনেস্কোর নির্বাহী পরিষদের সহ সভাপতি হিসেবে আগামী দুই বছর এশিয়া ও প্রশান্ত অঞ্চলের ৪৪টি রাষ্ট্রসহ সব সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।