ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি মানববন্ধনে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের নেতাকর্মীরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সৌদি আরবসহ প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি দেশে নারী, শিশু নির্যাতন ও ধর্ষণ এবং হত্যার বিচার দাবি করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। 

শুক্রবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানিয়েছেন সংগঠনের নেতাকর্মীরা।

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি রওশন আরা রুশোর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শম্পা বসু, সহ-সভাপতি দিপালী রানী, সাংগঠনিক সম্পাদক দিলরুবা নুরী প্রমুখ।

 

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে নারী ও শিশু  নির্যাতন, ধর্ষণ এবং হত্যা ভয়াবহ রূপ নিয়েছে। আইন ও সালিশকেন্দ্রের প্রতিবেদন মতে চলতি বছরের প্রথম ১০ মাসে ১২৫৩ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এরমধ্যে ১০৬ জন শিশুর বয়স ছয় বছরের নিচে। কন্যাশিশু ও তাদের অভিভাবকদের মধ্যে সব সময় আতঙ্ক বিরাজ করছে।

বক্তারা আরও বলেন, সাম্প্রতিক সময়ে সৌদি আরবে নারী গৃহকর্মীদের দুঃসহ জীবন ও লাশ হয়ে দেশে ফেরার ঘটনা দেশবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে। গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৮৫০ জন নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন। গত আগস্ট মাসে এসেছেন ১০৯ জন। ফিরে আসা সবাই শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার। এদের ক্ষতিপূরণের পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। আর কোনো শ্রমিক যাতে নির্যাতনের শিকার না হয় সেই জন্য ১০ বছরের কর্ম পরিকল্পনা করার আহ্বান জানান বক্তারা।  

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এসই/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।