ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মনীষীদের বাণী নিয়ে ঘুরছে রিকশা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
মনীষীদের বাণী নিয়ে ঘুরছে রিকশা

বরিশাল: বিভিন্ন ধরনের যানবাহনের পাশাপাশি বরিশাল নগরের অলিগলিতে চলাচল করছে তিন চাকার রিকশা। কোনোটা চলছে পায়ের প্যাডেলে, কোনোটা আবার প্রযুক্তিনির্ভর ব্যাটারির সাহায্যে। তবে সম্প্রতি বরিশাল দাপিয়ে বেড়ানো এসব রিকশাতেই শোভা পাচ্ছে বিভিন্ন কবি, সাহিত্যিক, লেখক আর মনীষীদের বাণী। অনেক বাণীর সঙ্গে লেখকদের ছবিও দিয়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, প্রায় আড়াইশ’ ব্যাটারিচালিত রিকশার পেছনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, শেরেবাংলা এ কে ফজলুল হক, কার্ল মার্ক্স, লেনিন, সক্রেটিস, চার্লি চ্যাপলিন, চে গুয়েভারা, কবি বেগম রোকেয়া, জীবনানন্দ দাশসহ বিভিন্ন গুণীজনদের বাণী প্যানাফ্লেক্সে প্রিন্ট করে লাগিয়ে দেওয়া হয়েছে।

এসব বাণীর মধ্যে রয়েছে কাজী নজরুল ইসলামের ‘মোরা এক বৃন্তে দু'টি কুসুম হিন্দু-মুসলমান।

মুসলিম তার নয়ন-মণি, হিন্দু তাহার প্রাণ’; বেগম রোকেয়ার ‘বর দুর্লভ হইয়াছে বলিয়া কন্যাদায়ে কাঁদিয়া মরি কেন? কন্যাগুলিকে সুশিক্ষিতা করিয়া কার্যক্ষেত্রে ছাড়িয়া দাও, নিজের অন্ন বস্ত্র উপার্জন করুক’; জীবনানন্দ দাশের ‘বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে চাই না আর’; লেনিনের ‘শ্রমিক শ্রেণীর ঐক্য আবশ্যক। ঐক্য কার্যকরী হয় একক সংগঠন মারফত, যার সিদ্ধান্ত সমস্ত সচেতন শ্রমিক পালন করে, ভয়ের তাড়নায় নয়, বিবেকের তাড়নায়’ প্রভৃতি।

এছাড়াও আরও অসংখ্য বাণী সংবলিত ব্যানার রয়েছে রিকশাগুলোর পেছনে। যেখানে আগে অহেতুক কথা কিংবা সিনেমার দৃশ্য আঁকা হতো, সেখানে দামি এসব কথা শোভা পাওয়ায় নগরবাসীর মধ্যে অন্যরকম আকর্ষণ সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বরিশাল রিকশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন ও নাগরিক সমাজের অর্থায়নে গত ১৫ নভেম্বর থেকে শুরু হয় রিকশায় এসব বাণী লাগানোর কার্যক্রম।

বরিশাল রিকশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন সভাপতি মো দুলাল মল্লিক জানান, জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর কথায় অনুপ্রাণিত হয়েই রিকশার পেছনে অপ্রয়োজনীয় লেখা-ছবি সরিয়ে গুরুত্বপূর্ণ এসব বাণী লাগানো শুরু করা হয়। এর সংখ্যা বাড়ছে এবং আমরা সাধারণ মানুষেরও প্রশংসা পাচ্ছি।  

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাক্তার মনীষা চক্রবর্তী বলেন, বেশিরভাগ সময় দেখা যায় রিকশার পেছনে অহেতুক কথাবার্তা লেখাসহ বিভিন্ন ধরনের ছবি আঁকা থাকে, যার কোনোটিই তেমন অর্থবহ বিষয় নয়। কিন্তু মনীষীদের বাণীগুলোতে দেশপ্রেম, মানবতা, আন্দোলন-সংগ্রাম ও জনসচেতনতামূলক কথা রয়েছে। তাই চিন্তা করে দেখলাম, রিকশার পেছনে মনীষীদের বাণী সংবলিত ব্যানার লাগানো থাকলে কিছুটা হলেও জনসচেতনতা বৃদ্ধি পাবে।  

বাংলাদেশ সময়: ০৬১৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এমএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।