ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘নারীর ক্ষমতায়নে চাই সহযোগিতা ও অংশীদারত্ব’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
‘নারীর ক্ষমতায়নে চাই সহযোগিতা ও অংশীদারত্ব’

ঢাকা: ম‌হিলা ও শিশু বিষয়ক প্র‌তিমন্ত্রী ফ‌জিলাতুন নেসা ই‌ন্দিরা ব‌লে‌ছেন, সহযোগিতা ও অংশীদারত্ব এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে জোরদার ভূমিকা রাখবে।

বুধবার (২৭ নভেম্বর) থাইল্যান্ডের ব্যাংককের ইউনাইটেড ন্যাশনস কনফারেন্স সেন্টারে বেইজিং প্লাস-২৫ রিভিউ বিষয়ে এশিয়া প্যাসিফিক মিনিস্ট্রিয়াল কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতার বক্তব্যে এসব কথা বলেন।  

ইকনোমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (এসক্যাপ) কনফারেন্স নারী নেতৃত্ব বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। ওয়ার্ল্ড জেন্ডার গ্যাপ রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বিশ্বের ১৪৯ দেশের মধ্যে ৪৮তম ও রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বিশ্বে ৫ম স্থানে আছে। এসব অর্জনে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্য সবদেশের উপরে অবস্থান করছে।

গত দশ বছরে বাংলাদেশ নারীর উন্নয়নে বিশ্বে রোল মডেল, বলেন প্রতিমন্ত্রী।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিমন্ত্রী ইন্দিরা ২৭-২৯ নভেম্বর ব্যাংককে অনুষ্ঠিত এ কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। এ প্রতিনিধি দলে আছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।  

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমআইএইচ/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।