ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-তুরস্ক নিরাপত্তা বিষয়ে সহযোগিতায় আগ্রহী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
বাংলাদেশ-তুরস্ক নিরাপত্তা বিষয়ে সহযোগিতায় আগ্রহী

ঢাকা: বাংলাদেশ ও তুরস্ক পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।

বাংলাদেশ ও তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকের জন্য সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবার (২৬ নভেম্বর) আংকারার গভর্নর ভাসিপ শাহিনের সঙ্গে গভর্নর ভবনে সাক্ষাতকালে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোচনাকালে উভয়ে নিরাপত্তা ছাড়াও ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহ্বান জানান।
 
মন্ত্রী তুরস্কের গভর্নরকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন এবং রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সার্বিক সহযোগিতার বিষয়ে অনুরোধ করেন।
 
আংকারার গভর্নর দুইদেশের বিদ্যমান দ্বি-পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দুইদেশের সম্পর্ককে আরও গভীরতর করার ব্যাপারে তার আগ্রহের বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
 
বৈঠকের আগে স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের রেড ক্রিসেন্টের প্রধান অফিস পরিদর্শন করেন এবং তুরস্কের রেড ক্রিসেন্টের চেয়ারম্যান ও মহাপরিচালকের সঙ্গে রেড ক্রিসেন্টের কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিভিন্ন মানবিক সহযোগিতা দেওয়ায় তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
 
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
 
পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী, অতিরিক্ত আইজিপি মীর শহিদুল ইসলাম, সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আযহারুল হক, অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক ও জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব ড. হারুন অর রশিদ বিশ্বাস উপস্থিত ছিলেন।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান, বাংলাদেশ ও তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক বৃহস্পতিবার (২৭ নভেম্বর) তুরস্কের আংকারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।