ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিকদের সত্য বলার সাহস থাকতে হবে: নসরুল হামিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
সাংবাদিকদের সত্য বলার সাহস থাকতে হবে: নসরুল হামিদ

ঢাকা: সাংবাদিকদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, সত্যকে সত্য ও মিথ্যাকে মিথ্যা বলার সাহস সাংবাদিকদের থাকতে হবে। 

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নতুন ভবন উদ্বোধন শেষে এক আলোচনায় এসব কথা বলেন নসরুল হামিদ।  

ডিআরইউ’র নতুন ভবন নির্মাণের প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, এটি নির্মাণের ক্ষেত্রে স্মার্ট থিংকিং করা হয়েছে।

ভবনটি নির্মাণের আগে অন্য রকম চিন্তা ছিল। কিন্তু এখন নতুন এ ভবনটি দেখে আমিই অবাক হয়ে গেছি। অসাধারণ সুন্দর ভবন নির্মাণ হয়েছে। শুধু আমার নয়, সবার সম্মিলিত প্রচেষ্টাতেই এটি নির্মাণ সম্ভব হয়েছে।
 
‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার ক্ষেত্রে সাংবাদিকদের নৈতিক দায়িত্ব রয়েছে। এ জন্য সাংবাদিকদের জন্য ভালো পরিবেশও নিশ্চিত করা দরকার। এখন ভালো পরিবেশের কারণে আপনারা আরও ভালো সংবাদ পরিবেশন করতে পারবেন বলে আমার প্রত্যাশা। ’

ভবনের উদ্বোধনী আলোচনা শেষে রিপোর্টার্স ইউনিটির নতুন ওয়েব সাইট উদ্বোধন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আগামীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একটি ‘ডিজিটাল কম্পিউটার ল্যাব’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। ডিজিটাল বাংলাদেশ গঠনে তারা অন্যতম অনুষঙ্গ। আপনারা সবসময় সত্য ও সুন্দরের পক্ষে থাকবেন। দেশের উন্নয়ন ও স্বাধীনতা নিয়ে অপপ্রচারে যারা লিপ্ত তাদের বিরুদ্ধে দাঁড়াবেন। আপনাদের কলমের মাধ্যমে সরকারের উন্নয়ন তুলে ধরুন। দেশের উন্নয়ন সফলতার সংবাদ সারাবিশ্বে একমাত্র আপনারাই পৌঁছে দিতে পারেন।  

নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, একটা সময় ছিল যখন বাংলাদেশের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ, ডিজিটাল সেবা শুধু স্বপ্নই নয়, ভাবনারও বাইরে ছিল। আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঘরে ঘরে বিদ্যুৎ ও ডিজিটাল সেবা। এখন আর কোনো লোডশেডিং নেই। হাত বাড়ালেই ডিজিটাল সব সেবা।

সাংবাদিকদের ঐক্য ও ভ্রাতৃত্ব বজায় রেখে চলার আহ্বান জানিয়ে সাইফুল আলম বলেন, জনগণের প্রতি, রাষ্ট্রের প্রতি আমাদের দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতায় আমাদের পেশাদারিত্ব বজায় রেখে চলতে হবে। আমরা এখনও ঐক্যবদ্ধ আছি। আগামীতেও দেশ গড়ার ক্ষেত্রে ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষেও যেন আমরা  ঐক্যবদ্ধ থাকি।  

দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক বলেন, আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটির দুই হাজার সদস্যের স্বপ্ন পূরণের দিন, আনন্দ-উচ্ছ্বাসের দিন। এছাড়া একটি সুন্দর নান্দনিক ভবন উদ্বোধন হলো। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যদের জন্য এটি অনেক বড় প্রাপ্তি। ১৯৯৫ সালে যখন ঢাকা রিপোর্টার্স ইউনিটি যাত্রা শুরু করেছিল তখন এরকম একটি সুন্দর ভবনের কল্পনাও করা যেত না। আমরা ২৫ বছরেও যা বাস্তবায়ন করতে পারেনি তা এখন বাস্তব হচ্ছে। এজন্য আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির বর্তমান কমিটিকে। জাতীয় প্রেস ক্লাবেও নসরুল হামিদ বিপু অনেক উন্নয়ন কাজ করে দিয়েছেন। এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।  

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি শফিকুল করিম সাবু প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।  

বক্তারা রিপোর্টার্স ইউনিটির ওয়েব সাইট, নতুন ভবনসহ অন্যান্য আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

ডিআরইউ নতুন ভবন উদ্বোধন শেষে অতিথিদের সঙ্গে করে পুরো এলাকা ঘুরে দেখেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।  

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা,  নভেম্বর ২৬,  ২০১৯
এমএইচ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।