ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই বাংলাদেশিকে এখনো ফেরত দেয়নি বিএসএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
দুই বাংলাদেশিকে এখনো ফেরত দেয়নি বিএসএফ

রাজশাহী: রাজশাহীর বাঘা উপজেলার হরিরামপুর সীমান্ত এলাকা থেকে ধরে নিয়ে যাওয়া দুই বাংলাদেশিকে ফেরত দেয়নি ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হলেও বিকেল পর্যন্ত তারা সাড়া দেয়নি।

বিজিবি-০১ ব্যাটালিয়নের বাঘা আলাইপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আবু তালেব জানান, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বসুলভ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বিএসএফকে পতাকা বৈঠকের জন্য চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল। বৈঠকে বসার সম্মতিও দিয়েছিল তারা।

কিন্তু রোববার (২৪ নভেম্বর) বিকেল ৪টা পর্যন্ত অপেক্ষা করেও তাদের সাড়া মেলেনি। এরপরও দুই বাংলাদেশিকে ফিরেয়ে আনার জন্য তারা সীমান্তে বিভিন্ন তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

এর আগে শনিবার (২৩ নভেম্বর) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার হরিরামপুর সীমান্ত এলাকা থেকে দুই বাংলাদেশিকে ঘাস কাটার সময় ধরে নিয়ে যায় বিএসএফ। পরে পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত না দিয়ে তাদের ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানায় সোপর্দ করে।

আটক দুই বাংলাদেশি শ্রমিক হলেন- রাজশাহীর বাঘা উপজেলার মীরগঞ্জ ভানুকর গ্রামের তছির উদ্দিনের ছেলে এরাজুল ইসলাম (৫০) ও মৃত মিনু মন্ডলের ছেলে সুমন আলী (৩৫)।

শনিবার রাতে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) ফেরদৌস জিয়া উদ্দিন মাহমুদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বাংলাদেশি দুই শ্রমিককে ফিরিয়ে আনার জন্য চিঠি দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত বিএসএফের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। এরপরও বিজিবির পক্ষ থেকে বিএসএফের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

এদিকে, রাজশাহীর বাঘায় থাকা বিজিবি-১ ব্যাটালিয়নের আলাইপুর ক্যাম্পের ইনচার্জ আবু তালেব জানান, শনিবার বেলা ১১টার দিকে ওই দু'জন ব্যক্তি বাঘা উপজেলার হরিরামপুর সীমান্তের পদ্মা নদীর ২ নম্বর কলোনির চরে গরুর জন্য খড় কাটতে যান।

এসময় ওপারে থাকা ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার দয়ারামপুর ক্যাম্পের বিএসএফ সদস্যরা এসে তাদের দু'জনকে জোরপূর্বক ধরে নিয়ে যায়।  

আটক শ্রমিক এরাজুল ইসলামের ছেলে রাসিদুল ইসলাম জানান, তারা খুবই গরিব। শ্রমিকের কাজ করে সংসার চলে। তার বাবা শ্রমিক হিসেবে হরিরামপুর পদ্মা নদীর ২ নম্বর কলোনির চরে খড় কাটতে যান। সেখান থেকে তার বাবাসহ আরও একজনকে ধরে নিয়ে যায় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিজিএফ।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ