ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি দাবিতে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি দাবিতে সমাবেশ ‘একাত্তরের মুক্তিযোদ্ধা’র সমাবেশ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি এবং প্রকৃত মুক্তিযোদ্ধাদের সঠিক ও চূড়ান্ত তালিকার দাবিতে সমাবেশ করেছেন মুক্তিযোদ্ধারা।

রোববার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘একাত্তরের মুক্তিযোদ্ধা’ ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন একাত্তরের মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমিটির সভাপতি রুস্তম আলী মোল্লা, সাধারণ সম্পাদক কামাল আহমেদ প্রমুখ।

রুস্তম আলী মোল্লা বলেন, একাত্তরে রণাঙ্গনের যোদ্ধাদের মধ্যে যারা বেঁচে আছেন, তারা আজ জীবন সায়াহ্নে উপনীত, নানা ধরনের রোগব্যাধিতে আক্রান্ত। সেই মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়া হচ্ছে না। অমুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত করা হচ্ছে। এ অবস্থায় মুক্তিযোদ্ধারা ঘরে বসে থাকতে পারেন না।

তিনি বলেন, ১৯৭২ সালের ৭ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার মুক্তিযোদ্ধাদের সংজ্ঞা নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছিল। কিন্তু, এরপর যারাই ক্ষমতায় এসেছে, তারা বারবার মুক্তিযোদ্ধার সংজ্ঞা ও মানদণ্ড পরিবর্তন করে তালিকাভুক্তির নামে হাজার হাজার অমুক্তিযোদ্ধাকে অন্তর্ভুক্ত করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের কলঙ্কিত করেছে। এ ধারা এখনো অব্যাহত রয়েছে। এতে মুক্তিযোদ্ধারা রাষ্ট্রীয়, সামাজিক এমনকি পারিবারিকভাবেও বঞ্চনা, উপেক্ষা ও অবহেলার শিকার হচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
ডিএন/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।