ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সৌদিতে নারীশ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
সৌদিতে নারীশ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

ঢাকা: সৌদি আরবে নারী গৃহশ্রমিক নির্যাতন, ধর্ষণ, হত্যা বন্ধ ও তাদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে সংবাদ সম্মেলন করেছে প্রগতিশীল নারী সংগঠনগুলো।

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুরে পুরানা পল্টনের মুক্তি ভবনে প্রগতি সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

সংবাদ সম্মেলনের আয়োজক নারী সংগঠনগুলো হলো- কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ’র  (সিপিবি) নারী সেল, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, নারী সংহতি, বিপ্লবী নারী ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও শ্রমজীবী নারী মৈত্রী।

 

সিপিবি নারী সেলের কেন্দ্রীয় আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন। এটি পরিচালনা করেন- সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শম্পা বসু। মূল বক্তব্য পাঠ করেন- শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী।  

এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিপ্লবী নারী ফোরামের আহ্বায়ক আমেনা আক্তার, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের ঢাকা নগর শাখার সভাপতি তাসলিমা আক্তার বিউটি, নারী সংহতির সাংগঠনিক সম্পাদক জান্নাতুল মরিয়ম, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় নেত্রী নীতি চাকমা, সিপিবি নারী সেলের কেন্দ্রীয় নেত্রী লুনা নূর প্রমুখ।

সংবাদ সম্মেলন থেকে অনতিবিলম্বে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের যেসব দেশে নারী গৃহকর্মী পাঠানো হয়েছে তাদের প্রয়োজনীয় আইনি সুরক্ষা, নিরাপত্তা নিশ্চিত, শ্রম আইন ও বিধি অনুযায়ী উপযুক্ত মজুরি আদায়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। অভিবাসী নারী গৃহকর্মী ও শ্রমিকদের ওপর শারীরিক মানসিক অত্যাচার ও যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট দেশের সরকারের মধ্যে প্রয়োজনীয় দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর ও তার দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করাসহ আরও বেশ কিছু দাবি তুলে ধরা হয় এসময়।

এসব দাবিতে পূরণের লক্ষ্যে আগামী রোববার (১৭ নভেম্বর) সকাল ১১টায় প্রেসক্লাবে সমাবেশ ও মিছিল শেষে পররাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠানোর কর্মসূচিও ঘোষণা করা হয় সংবাদ সম্মেলন থেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
আরকেআর/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।