ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবসে শোকর‌্যালি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৯
গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবসে শোকর‌্যালি

গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লিতে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও তিন সাঁওতাল হত্যার তৃতীয় বার্ষিকী উপলক্ষে শোকর‌্যালি এবং বিক্ষোভ সমাবেশসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার (৬ নভেম্বর) দুপুরে সাঁওতাল পল্লি জয়পুর ও মাদারপুর গ্রাম থেকে একটি শোক র‌্যালিটি বের হয়। র‌্যালিটি ঢাকা-ফুলবাড়ি-দিনাজপুর মহাসড়ক প্রদক্ষিণসহ বিভিন্ন সাঁওতাল এলাকা প্রদক্ষিণ করে।

পরে মাদারপুর গির্জা চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসক।

সমাবেশে বক্তব্য রাখেন- ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, আদিবাসী নেতা সুফল হেমব্রম, রংপুরের আদিবাসী নেতা শ্যামল মার্ডি, প্রিসিলা মুর্মু, আদিবাসী নেতা বার্নাবাস টুডু, রাফায়েল হাসদা, থমাস হেমব্রম, অলিভিয়া মার্ডি প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই শহীদ বেদীতে মোমবাতি প্রজ্জ্বলন করে নিহত মঙ্গল মার্ডি, রমেশ রমেশ টুডু ও শ্যামল হেমব্রম স্মরণে এক মিনিট  নীরবতা পালন করা হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ ও জনউদ্যোগ যৌথভাবে এসব কর্মসূচি পালন করে।

২০১৬ সালের ৬ নভেম্বর আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ-শ্রমিক ও সাঁওতালদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে তিনজন নিহত ও পুলিশসহ কমপক্ষে ৩০ জন আহত হন। লুটপাটসহ জ্বালিয়ে দেওয়া হয় সাঁওতাল জনগোষ্ঠীর বসতিবাড়ি।  

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।