ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় আসছেন ইউএসএআইডির উপ-প্রশাসক বনি গ্লিক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
ঢাকায় আসছেন ইউএসএআইডির উপ-প্রশাসক বনি গ্লিক

ঢাকা: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) উপ-প্রশাসক বনি গ্লিক ঢাকা সফরে আসছেন। ভিয়েতনাম, থাইল্যান্ড, বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সফরের কর্মসূচি হিসেবে তিনি এ সফরে আসছেন।

রোববার (৩ নভেম্বর) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা  হয়,  ইউএসএআইডি উপ-প্রশাসক বনি গ্লিক ২৯ অক্টোবর থেকে ১১ নভেম্বর ভিয়েতনাম, থাইল্যান্ড, বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সফর করবেন।

বাংলাদেশে তিনি সরকারি কর্মকর্তা, বাস্তবায়নকারী অংশীদার এবং আমেরিকান চেম্বার অব কমার্সের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বনি গ্লিক রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য ইউএসএআইডির উন্নয়ন সহায়তা এবং রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার সফরও করবেন।

তিনি ভিয়েতনামে সরকারি প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং বেসরকারি খাতের অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করবেন। হ্যানয় ও হো চি মিন সিটিতে তিনি নানা অনুষ্ঠান ও বৈঠকে যোগ দেবেন। যুক্তরাষ্ট্র সরকারের পৃষ্ঠপোষকতায় পরিচালিত ফুলব্রাইট ইউনিভার্সিটি ভিয়েতনামের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বনি গ্লিক।

থাইল্যান্ডে তিনি প্রশাসনের কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে বৈঠকের পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য ফোরামে যোগ দেবেন। ফোরামে বক্তৃতায় বনি গ্লিক একটি স্বাধীন, উন্মুক্ত এবং সুরক্ষিত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তোলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের লক্ষ্যকে এগিয়ে নিতে বেসরকারি খাতের অংশীদারিত্বের প্রয়োজনীয়তার ওপর জোর দেবেন।

ইন্দোনেশিয়ায় তিনি সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন, টেকসই মৎস্য পালনে ইউএসএআইডির অংশীদারিত্ব তুলে ধরবেন এবং ইউএসএআইডির সহযোগিতায় চলা একটি স্বাস্থ্য কেন্দ্র সফর করবেন। তিনি আরও কিছু কর্মসূচিতে যোগ দেবেন ইন্দোনেশিয়ায়।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
টিআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।