ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা

ঢাকা: কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।           

রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় পল্টনের মুক্তি ভবনে সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক, নানকার কৃষক বিদ্রোহের অন্যতম নায়ক, মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।  

সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘কমরেড বারীণ দত্ত সারা জীবন সততা, ত্যাগ, নিষ্ঠা ও দৃঢ়তার সঙ্গে সাধারণ মানুষের শোষণ-মুক্তির জন্য লড়াই করে গেছেন।

 

কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না উল্লেখ করে সেলিম বলেন, ‘একজন বিপ্লবীর ক্ষেত্রে সততার জীবন অনুশীলন করতে পারা তার জন্য অগ্নিপরীক্ষা। সততার অধিকারী হওয়ার কারণেই কমরেড বারীণ দত্ত একজন আদর্শ বিপ্লবী হিসেবে চিরঞ্জীব হয়ে থাকবেন। ’ 

তিনি আরও বলেন, ‘খুন-ধর্ষণ-অনাচার-দূরাচার-লুটপাটের বিরুদ্ধে সবাইকে জেগে উঠতে হবে। গণতন্ত্র-গণতান্ত্রিক অধিকার, ভোটাধিকারের দাবীতে গণজাগরণ গড়ে তুলতে হবে। ’ 

এছাড়া মানুষের জাগরণকে সঠিক পথে পরিচালিত করতে, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

সভায় আরও বক্তব্য রাখেন সিপিবি সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, শামছুজ্জামান সেলিম, ডা. দিবালোক সিংহ, কৃষক সমিতির সভাপতি অ্যা. এস এম সবুর, প্রগতি লেখক সংঘের সহ-সভাপতি শামসুজ্জামান হীরা, সিপিবি ঢাকা কমিটির সভাপতি মোসলেহউদ্দীন।

স্মরণসভা পরিচালনা করেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন। সভার শুরুতে কমরেড বারীণ দত্তের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিটি দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘন্টা, অক্টোবর ২০, ২০১৯ 
আরকেআর/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।