ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বালিশকাণ্ডে মন্ত্রণালয়ও দায়ী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
‘বালিশকাণ্ডে মন্ত্রণালয়ও দায়ী’ আইইবির কাউন্সিল হলে গোলটেবিল বৈঠকে বক্তারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশকাণ্ডের মতো ঘটনার দায় যেমন প্রকৌশলীরা এড়াতে পারেন না, তেমনি মন্ত্রণালয়ও এর দায় এড়াতে পারে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। তাদের মতে, বালিশকাণ্ডের দায় শুধু প্রকৌশলীদের একার নয়, এই দায়ভার মন্ত্রণালয়েরও রয়েছে। বালিশকাণ্ডের পর সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) তাদের বক্তব্য জনগণের সামনে তুলে ধরেনি। এধরনের ঘটনা যেন আর না ঘটে, সেদিকে প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও কড়া নজর রাখতে হবে।

শনিবার (১৯ অক্টোবর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) পুরকৌশল বিভাগের উদ্যোগে আইইবির কাউন্সিল হলে ‘সরকারি ক্রয় প্রক্রিয়ার বর্তমান অবস্থা: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক গোলটেবিল বৈঠক বক্তারা এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইইবির প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর বলেন, শেখ হাসিনার নেতৃত্বে প্রকৌশলীরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

বঙ্গবন্ধুকন্যা সুযোগ দিয়েছেন বলেই আমাদের প্রকৌশলীরা দেশের বড় বড় মেগা প্রকল্প পরিচালনা করছেন। দেশের অনেক উন্নয়ন করছেন। তবে, প্রকৌশলীদের আরও বেশি দক্ষতা প্রয়োজন। তারা যত বেশি দক্ষ হবেন, দেশের উন্নয়নের তত বেশি ভূমিকা রাখতে পারবেন।  

তিনি বলেন, অনেক সময় দেখা যায়, প্রকল্পের কাজ শেষ করতে অনেক বেশি সময় লাগে। এর ফলে বাজেট আরও বাড়াতে হয়। কিন্তু, প্রকল্পগুলো যখন করা হয়, তখন প্রকৌশলীরাই এই সময় বেঁধে দেন। আমি প্রকৌশলীদের বলবো, প্রকল্পের জন্য যতটুকু সময় প্রয়োজন, ততটুকু সময় দেবেন। তার চেয়ে কম বা বেশি সময় দেবেন না। তারপর মন্ত্রণালয় কী করবে, সেটা তাদের বিষয়। আপনারা (প্রকৌশলীরা) আপনাদের দায়িত্ব ঠিকভাবে পালন করবেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের আরও বেশি দক্ষ করে গড়ে তোলার পরামর্শ দিয়ে আইইবির প্রেসিডেন্ট বলেন, সামনে আইইবির ওয়াসিনটন অ্যাকর্ড পেতে হবে। এটি পেলে আইইবির সদস্য প্রকৌশলীরা আন্তর্জাতিক মর্যাদা পাবেন। একারণে, আগামীতে যারা আইইবির সদস্যপদ নিতে আসবেন, তারা দক্ষ না হলে হবে না।

আইইবির পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক শেখ তাজুল ইসলাম তুহিন, চিপস বাংলাদেশের চেয়ারম্যান মো. নুরুল হুদা, এলজিইডির প্রকল্প পরিচালক মো. জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের প্রকিউরমেন্ট স্পেশালিস্ট গোলাম ইয়াজদানী, এলজিইডির প্রকিউরমেন্ট ইউনিটের নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার, সিনিয়র সহকারী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম, ন্যাশনাল ট্রেইনার সোনিয়া নওরিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
এমএএম/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।