ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মেঘনায় অভিযানকালে স্থানীয়দের বাধা, ১৯ জেলের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
মেঘনায় অভিযানকালে স্থানীয়দের বাধা, ১৯ জেলের জরিমানা

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে মা ইলিশ রক্ষার অভিযানে গিয়ে স্থানীয় জেলেদের বাধার মুখে পড়তে হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য অফিসের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এক রাউন্ড ফাঁকা গুলি ছুড়তে হয়েছে পুলিশকে।

শনিবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে গোয়ালগাঁও এলাকায় দুই জেলেকে আটককালে স্থানীয় মৌসুমি জেলেদের বাধার মুখে পড়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য অফিস, গজারিয়া থানা পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ডের সদস্যরা।
 
নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার জন্য অভিযান চলাকালে ১৯ জেলেকে ৫ হাজার করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

 

গজারিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা আসলাম হোসেন শেখ জানান, সকালে গজারিয়া ঘাট থেকে মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনা করা হয়। এসময় গোয়ালোগাঁও এলাকার দুই জেলেকে ইলিশ শিকারের দায়ে আটকের চেষ্টা করে আভিযানিক দল। এসময় আটক দুই জেলে সাঁতার না জেনে পানিতে লাফ দেয়। তাৎক্ষণিক তাদের বাঁচানোর জন্য নদীর পাড়ে অবস্থানকালে স্থানীয়দের বাধার সম্মুখীন হতে হয়েছে আভিযানিক দলকে। বাঁশ, ধারালো অস্ত্র, লাঠি নিয়ে চড়াও হতে শুরু করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে এক রাউন্ড ফাঁকা গুলি করে পুলিশ। জেলেদের আক্রমণে একজন পুলিশ কনস্টেবল আঘাতপ্রাপ্ত হয়। এ অভিযান শেষে ১৯ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অভিযানে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।  

তিনি আরো জানান, যারা আক্রমণ করেছে তারা অজ্ঞাত এবং তাদের কাউকে আটক করা যায়নি। তাই এ ঘটনায় কোনো মামলা হবে না।  

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এস এম ইমাম রাজী টুলু জানান, স্থানীয়দের বাধার মুখে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই এক রাউন্ড ফাঁকা গুলি করা হয়। তবে এ ঘটনায় কোনো মামলা হবে না। বেলা সাড়ে ১২টায় জেলেদের জরিমানা করা হয়েছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।