ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রক্রিয়াজাত খাদ্য উৎপাদনে ভূমিকা রাখবে নারীরা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
‘প্রক্রিয়াজাত খাদ্য উৎপাদনে ভূমিকা রাখবে নারীরা’ বিজনেস ইনকিউবেশন সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রক্রিয়াজাত খাদ্য উৎপাদনে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। তিনি বলেন, দেশে প্রক্রিয়াজাত খাদ্যের দ্রুত বিকাশ হচ্ছে। জীবনযাত্রার পরিবর্তন ও খাদ্যাভাস বদলের কারণে দ্রুত প্যাকেটজাত খাদ্য জনপ্রিয় হচ্ছে। জয়িতা ফাউন্ডেশনের বিজনেস ইনকিউবেশন সেন্টার নারী উদ্যোক্তাদের এ ধরনের খাদ্য উৎপাদনে উন্নত প্রশিক্ষণ দেবে যা, দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করা যাবে।

বুধবার (১৬ অক্টোবর) গাজীপুরের জিরানীতে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ অ্যাকাডেমিতে জয়িতা ফাউন্ডেশনের বিজনেস ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রতিবছর যে ফল ও সবজি উৎপাদিত হয়, তার ২০ থেকে ৩০ শতাংশ নষ্ট হয়।

এ ধরনের কর্মসূচির ফলে নারী উদ্যোক্তারা অপচয় রোধ করে বাজারে উন্নত পুষ্টিগুণ সম্পন্ন খাবার সরবরাহ করতে পারবেন।  

এসময় ফজিলাতুন নেসা ইন্দিরা প্রশিক্ষণ অ্যাকাডেমি ঘুরে দেখেন ও বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীদের কাজ পর্যবেক্ষণ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব কামরুন নাহার বলেন, জয়িতা মানে জয়ী নারী। জয়িতার মাধ্যমে নারী উদ্যোক্তারা সার্বিকভাবে সাবলম্বী হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবেন। এ ধরনের প্রশিক্ষণ পুষ্টিকর ও নিরাপদ খাদ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad