ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মালির শান্তিরক্ষা মিশনে গেলেন ১৭০ পুলিশ সদস্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
মালির শান্তিরক্ষা মিশনে গেলেন ১৭০ পুলিশ সদস্য বিমানবন্দরে মালির উদ্দেশে পুলিশ সদস্যরা, ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে গেছেন বাংলাদেশ পুলিশের দু’টি দল। এই লক্ষ্যে পুলিশের মোট ১৭০ সদস্য ঢাকা ত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দিনগত রাতে মালির রাজধানী বামাকোর উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন পুলিশ সদস্যরা।

ইউনাইটেড ন্যাশনস মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ) (ব্যানএফপিইউ-১) কন্টিনজেন্ট প্রতিস্থাপন (রোটেশন) করবেন তারা।

১৪০ সদস্যের (ব্যানএফপিইউ-১) কন্টিনজেন্টের নেতৃত্বে রয়েছেন পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন। এছাড়া মালিতে নিয়োজিত বাংলাদেশ পুলিশের অপর কন্টিনজেন্ট (ব্যানএফপিইউ-২) এর ৩০ জনের অগ্রবর্তী দলের নেতৃত্ব দিচ্ছেন পুলিশ সুপার মুহম্মদ মাসুদ রানা।
 
ঢাকা ত্যাগের সময় পুলিশ হেডকোয়ার্টার্সের ইউএন অ্যাফেয়ার্স উইংয়ের কর্মকর্তারা মিশনগামী পুলিশ সদস্যদের বিমানবন্দরে বিদায় জানান।

গত ২০১৩ সাল থেকে মালির বামাকোতে বাংলাদেশ পুলিশের সদস্যরা পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। ২০১৭ সাল হতে ব্যানএফপিইউ-২, এমআইএনইউএসএমএ, ইউনিটটি মালির উল্টর ভাগের সাহারা মরুভূমির বুকে তিম্বুতক্ত রিজিয়নের গুন্দাম এলাকায় দায়িত্ব পালন করছে। অত্যন্ত দুর্গম ভৌগোলিক অবস্থান এবং প্রতিকূল আবহাওয়ার মধ্যেও বাংলাদেশের পুলিশ সদস্যরা অত্যন্ত সাহসিকতা এবং পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন।

১৯৮৯ সালে নামিবিয়া মিশনের মধ্যে দিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের পদযাত্রা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।