ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পূবালী ব্যাংকের আর্মড গার্ডদের ডিউটি ৮ ঘণ্টা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
পূবালী ব্যাংকের আর্মড গার্ডদের ডিউটি ৮ ঘণ্টা করার দাবি প্রেসক্লাবে আর্মড গার্ড পরিষদের সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: পূবালী ব্যাংকের আর্মড গার্ডদের ডিউটি ২৪ ঘণ্টার বদলে ৮ ঘণ্টা করাসহ ১০ দফা দাবি জানিয়েছে ব্যাংকটির আর্মড গার্ড পরিষদ। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা। পাশাপাশি, দাবি মানা না হলে আগামীতে রাজপথসহ পূবালী ব্যাংকের প্রধান কার্যালয় ঘেরাওয়ের মতো কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম আলী খাঁ হলে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।  

পরিষদের সভাপতি আলমগীর হোসেন বলেন, পূবালী ব্যাংক আমাদের ক্রীতদাস বানিয়ে রেখেছে।

তারা আমাদের ২৪ ঘণ্টা বাধ্যতামূলক ডিউটি করতে বাধ্য করে। আমরা দীর্ঘদিন ধরে এমন অমানবিক নির্যাতন থেকে বাঁচতে বহুবার লিখিত ও মৌখিকভাবে কর্তৃপক্ষকে জানিয়েছি। আমরা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে লিখিতভাবে জানানোর পরও কোনো প্রতিকার না পেয়ে সম্প্রতি ১০ দফা দাবিতে মানববন্ধন করি।  

তিনি বলেন, পূবালী ব্যাংকে প্রায় ১২শ’ আর্মড গার্ড রয়েছে। আগে আমাদের ওভারটাইম ছিল। ১৯৮৪ সালের পর থেকে তাও দেওয়া হচ্ছে না। আমাদের দাবির জন্য অনেককে শাস্তিস্বরূপ বদলি করা হয়েছে। ন্যায্য দাবিগুলো দ্রুত মেনে নিলে কর্তৃপক্ষেরই মঙ্গল হবে।  

এসব দাবি যাচাই-বাছাই করে মেনে নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান আলমগীর হোসেন। নাহলে এর জন্য কোনো অনভিপ্রেত ঘটনা ঘটলে তার দায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই বহন করতে হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।  

আর্মড গার্ড পরিষদের সভাপতি বলেন, আমাদের দাবি না মানলে প্রয়োজনে রাজপথে নামবো। পূবালী ব্যাংকের প্রধান কার্যালয় ঘেরাওয়ের মতো কর্মসূচিসহ কঠিন আন্দোলনে নামতে আমরা পিছুপা হবো না।

আর্মড গার্ড পরিষদের দাবিগুলো হলো- ২৪ ঘণ্টার বদলে ডিউটি ৮ ঘণ্টা করা। হয়রানি ও প্রহসনমূলক বদলি বন্ধ, উপযুক্ত ওভারটাইম দেওয়া, কমপক্ষে সাতটি ধাপে পদোন্নতির ব্যবস্থা করা, নিরাপত্তা ডিউটি বিঘ্নিত করে অন্য কোনো কাজ না করানো, সাপ্তাহিক ছুটিসহ সব ছুটির বিধান, রাতের ডিউটির জন্য নাইটগার্ড নিয়োগ, শ্রমবিধি-২০১৮ অনুযায়ী নিরাপত্তা কর্মীদের ইউনিয়ন করার পূর্ণ অধিকার দেওয়া ও অবৈধভাবে চাকরিচ্যূতদের পুনর্বহাল।  

এসময় আরও উপস্থিত ছিলেন পূবালী ব্যাংক লিমিটেডের আর্মড গার্ড কল্যাণ পরিষদের সহ-সভাপতি আলমগীর হোসেন শেখ, সাধারণ সম্পাদক আতিউর রহমান, সাংগঠনিক সম্পাদক আলীস মির্জাসহ অন্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
জিসিজি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।