ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে রথযাত্রা উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, জুলাই ৫, ২০১৯
রাজশাহীতে রথযাত্রা উৎসব রথযাত্রা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে আনন্দ, উচ্ছ্বাস ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) শুরু হওয়া এ উৎসব ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে।

বৃহস্পতিবার সকালে বিশ্ব শান্তির লক্ষে জগন্নাথ দেবের পুজা এবং পরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এতে কয়েক হাজার হিন্দু পুন্যার্থী অংশ নেন। মহানগরীর প্রধান রথযাত্রাটি আলুপট্টি এলাকা হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অন্যদিকে জেলার প্রধান রথযাত্রাটি গোদাগাড়ির ক্ষেতপুর গৌরাঙ্গবাড়িতে অনুষ্ঠিত হয়।

রথযাত্রায় প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রথযাত্রার উদ্বোধনও করেন তিনি।

রাজশাহী মহানগর পুজা উদযাপন পরিষদের সভাপতি বিমল কুমার সরকার বাংলানিউজকে জানান, প্রতি বছরের মতো এবারও যথাযথ ধর্মীয় মর্যাদার সঙ্গে রথ নিয়ে শহরে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে ভক্তদের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে।

রথযাত্রা উপলক্ষে নগরীতে একটি মেলা আয়োজিত হয়েছে। এতে খেলনা, আসবাবপত্র, মুখরোচক খাবারসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান বসেছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, মেলা উপলক্ষে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মহানগরীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
এসএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।