ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরণার্থী দিবসে রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন রাষ্ট্রদূত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, জুন ২০, ২০১৯
শরণার্থী দিবসে রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন রাষ্ট্রদূত

কক্সবাজার: বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

২০ জুন (বৃহস্পতিবার) বিশ্ব শরণার্থী দিবস। এদিন দুপুরে উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান রবার্ট মিলার।

সেখানে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন তিনি।

ক্যাম্পে পৌঁছে প্রথমেই সেখানকার শিশুদের জন্য আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শনে যান তিনি। পরে বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে আয়োজিত এক শোভাযাত্রায় অংশ নেন মিলার। তবে শোভাযাত্রায় একদল রোহিঙ্গাদের বিক্ষোভের মুখে পড়েন মার্কিন রাষ্ট্রদূত।  

স্থানীয়রা জানান, মার্কিন রাষ্ট্রদূতসহ শোভাযাত্রাটি মধুরছড়া শরণার্থী শিবির থেকে শুরু হয়ে কুতুপালং নিবন্ধিত ক্যাম্পের দিকে যাওয়ার পথে ‘আমরা শরণার্থী জীবন যাপন করতে চাই না, আমরা স্বদেশে ফিরতে চাই’ এ শ্লোগান দিয়ে বিক্ষোভ শুরু করেন একদল রোহিঙ্গা। এক পর্যায়ে তারা শোভাযাত্রাটি আটকে দেয়। পরে প্রায় আধা ঘণ্টার চেষ্টায় রোহিঙ্গাদের শান্ত করতে সক্ষম হন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।  

এরপর কুতুপালং নিবন্ধিত ক্যাম্পে রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠকে বসেন রাষ্ট্রদূত। বৈঠকে রোহিঙ্গারা তাদের বিভিন্ন দাবির কথা তুলে ধরেন। এ সময় রোহিঙ্গাদের দাবি-দাওয়ার কথা শুনে তা মেটানোর প্রচেষ্টায় কাজ করবেন বলেই তাদের আশ্বস্ত করেন রাষ্ট্রদূত। এছাড়া নিরাপদে ও স্বেচ্ছায় রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করছে বলেও জানান তিনি।

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে আরও উপস্থিত ছিলেন- জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) বাংলাদেশের প্রধান স্টিফেন করলিস এবং কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এসবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।