ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিবগঞ্জের পাগলা নদী খনন কাজের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, মে ২২, ২০১৯
শিবগঞ্জের পাগলা নদী খনন কাজের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ: দেশের ৬৪ জেলায় ছোট নদী, খাল, জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাগলা নদী খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২২ মে) পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে ৬৬ কোটি টাকা ব্যয়ে খনন কাজের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।  

উপজেলার শ্যামপুর নারী কল্যাণ শিক্ষালয় প্রাঙ্গণে উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চৌধুরী রওশন ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান, কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম প্রমুখ।

জানা যায়, নাব্যতা হারানো নদীগুলোর মধ্যে পাগলা নদীর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার। নদীটি ভারতের মালদহ জেলার মহদিপুর থেকে শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। পাগলা ছিল খরস্রোতা একটি নদী। কিন্তু উজানে বাঁধের কারণে পানি প্রবাহ কমে যায়। এছাড়া পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ বাঁধের কারণে পদ্মা নদীর সংযোগ বন্ধ হওয়ায় পাগলা নদীটি নাব্যতা হারিয়ে মরা খালে পরিণত হয়েছে।  

এ নদীর পানির ওপর নির্ভরশীল ছিল শিবগঞ্জ পৌরসভাসহ উপজেলার ঘোড়াপাখিয়া, ছত্রাজিতপুর, নয়ালাভাঙা, উজিরপুর, পাকা, দুর্লভপুর, কানসাট, শ্যামপুর ও শাহবাজপুর ইউনিয়নের জনসাধারণ। এছাড়াও সদর উপজেলার রানীহাটি ও সুন্দরপুর ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নের বাসিন্দারা। কিন্তু বর্তমানে আষাঢ় মাসেও এ নদীতে পানি থাকে না। পানি না থাকায় এক সময়ের খরস্রোতা নদী তীরবর্তী জনসাধারণ চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়, ব্যাহত হয় চাষাবাদ। হারিয়ে যায় দেশি প্রজাতির সুস্বাদু মাছ।  

এমন অবস্থায় স্থানীয় পানি উন্নয়ন বোর্ড পাগলা নদী খননে একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটি একনেকে পাস হওয়ার পর দরপত্র আহ্বান ও গ্রহণ শেষে এরই মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদারদের কার্যাদেশও দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মে ২২, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।