ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিতের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মে ২০, ২০১৯
কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিতের দাবিতে মানববন্ধন

ব‌রিশাল: কৃষকের ধানের লাভজনক দাম নিশ্চিত করার দাবিতে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (২০ মে) বরিশাল শহরের অশ্বিনী কুমার হলের সামনে সদর রোডে এ কর্মসূচির আয়োজন করে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) ও প্রান্তজন।

মানবাধিকার জোটের সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- পরিবেশ বিষয়ক সংগঠন বেলার বরিশালের সমন্বয়কারী লিংকন বায়েন, প্রান্তজনের নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম শাহাজাদ প্রমুখ।

 

এসময় বক্তারা বলেন, এ বছরের বোরো মৌসুমে উৎপাদিত ধান নিয়ে চরম বিপাকে পড়েছেন কৃষকরা। জেলার আগৈলঝাড়া উপজেলায় বোরো মণপ্রতি এখন কৃষকদের ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি করতে হচ্ছে। যদি ধানের মণ ৮০০ টাকাও হতো তাহলে কৃষকরা বাঁচতো।  

তারা বলেন, গ্রামাঞ্চলে কৃষি শ্রমিকের তীব্র সংকট। ফলে শ্রমিকের মজুরি বেড়ে এখন এমন একপর্যায়ে পৌঁছেছে যে, কৃষকদের ধান উৎপাদন খরচ বেড়ে গেছে। মাঠে কাজ করার জন্য কৃষি শ্রমিক জোগাড় করতে ভীষণ কষ্ট হয় কৃষকদের। আর যদিও পাওয়া যায়, তাহলে একজন কৃষি শ্রমিকের মজুরি দৈনিক অন্তত ৭০০ টাকা। এ টাকার অতিরিক্ত একজন কৃষি শ্রমিককে দুপুরে খাবারও দিতে হয়। হিসেব করলে দেখা যায়, বর্তমানে একজন কৃষি শ্রমিকের দৈনিক মজুরি এক মণ ধানের চেয়েও বেশি। অথচ বাজারে ধান বিক্রি করে সে দাম মিলছে না কৃষকদের।

বক্তারা বলেন, যে হারে বজ্রপাত হচ্ছে, তার মধ্যে কৃষকরা জীবন বাজি রেখে চাষবাদ করে তার কি মূল্য পাচ্ছে? তাই আসুন আমরা কৃষকদের লাভজনক দাম নিশ্চিত করে কৃষি কাজে তাদের উৎসাহিত করি।

তারা বলেন, কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনতে হবে। আগাম ধানের দাম সহায়তা দিয়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করতে হবে। এ মুহূর্তে চাল আমদানি বন্ধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মে ২০, ২০১৯
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।