ঢাকা, শনিবার, ১ আষাঢ় ১৪৩১, ১৫ জুন ২০২৪, ০৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

স্কুটিতে ঘুরে সচেতনতার বার্তা দিচ্ছেন ৪ তরুণী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, মে ১, ২০১৯
স্কুটিতে ঘুরে সচেতনতার বার্তা দিচ্ছেন ৪ তরুণী স্কুটিতে সারাদেশ ঘুরছেন চার তরুণী। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: তারা ঘুরতে পছন্দ করেন। পাহাড় থেকে সমুদ্র, কমবেশি সবখানেই ঘুরেছেন। নারী হওয়ায় ঘুরতে গিয়ে নানা সমস্যার মুখোমুখিও হয়েছেন। সেখান থেকেই মাথায় আসে নারীদের সচেতন করার বিষয়টি।
 

গল্পের শুরু ২০১৭ সালের ৬ এপ্রিল। নারায়ণগঞ্জ থেকে নারীদের সচেতনতার কার্যক্রম শুরু।

আর স্কুটিতে চেপে নয়টি ধাপে দুই বছর ২৪ দিনে দেশের ৬৩ জেলায় পৌঁছে দিয়েছেন সচেতনতার বার্তা। বাকি শুধু ঢাকা জেলা। সেখানে আগামী ৫ মে সবশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে তাদের ৬৪ জেলার মিশন।

২০১৬ সালের ২৭ নভেম্বর দেশের নারীদের জন্য গঠন করা হয় ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা নামে ফেসবুক গ্রুপ। শুরুর দিকে গ্রুপে ২০ থেকে ৩০জন সদস্য থাকলেও বর্তমানে এ সংখ্যা ২৬ হাজারেরও বেশি। গ্রুপের সব সদস্যই নারী। এর প্রতিষ্ঠাতা সাকিয়া হক ও মানসী সাহা তুলি পেশায় চিকিৎসক। এ গ্রুপের সচেতনমূলক একটি উদ্যোগ হচ্ছে ‘নারীর চোখে বাংলাদেশ’। এর অংশ হিসেবে চার তরুণী কর্ণফুলি স্কুটি’র দেওয়া দু’টি স্কুটিতে করে ঘুরে বেড়াচ্ছেন দেশের পথে-প্রান্তরে।

ভ্রমণে সাকিয়া ও মানসীর সঙ্গে অপর দুই তরুণী হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিলভি রহমান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুনতাহা রুম্মান অর্থি। তারা দুজনই মাস্টার্স শেষ করেছেন।

সচেতনতামূলক প্রচারণায় তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে নারীর ক্ষমতায়ন, বয়ঃসন্ধিকালীন শারীরিক-মানসিক পরিবর্তন, বাল্যবিবাহ, খাদ্য-পুষ্টি, মাদক, আত্মরক্ষার কৌশলসহ দেশের মুক্তিযুদ্ধ, ঐতিহ্য-সংস্কৃতি নিয়ে আলোচনা করেন।

এ উদ্যোগ প্রসঙ্গে ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যার প্রতিষ্ঠাতা সাকিয়া হক বলেন, আমরা দেশের বিভিন্ন জায়গায় ঘুরতে যেতাম। ঘুরতে গিয়ে নারী হিসেবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার হয়েছি। তাই ভাবলাম, নারীদের জন্য কিছু করা দরকার। আমরা যেহেতু ভ্রমণ করি, তাই নারীদের মাঝে সচেতনতার বার্তা পৌঁছাতে সেটাকেই কাজে লাগাচ্ছি।

রাঙ্গামাটি ভ্রমণ শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) খাগড়াছড়ি পৌঁছেছেন তারা। সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সচেতনমূলক সভা করেন তারা।  

ইতোমধ্যে আটটি পর্বে দেশের ৫৮টি জেলা ভ্রমণ করেছে তারা। গত ২৪ এপ্রিল ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ৯ম পর্ব সূচনা হয়। এ পর্বে চট্টগ্রাম বিভাগের ৫টি জেলা রয়েছে। যা খাগড়াছড়ির মধ্য দিয়ে ৯ম পর্ব শেষ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ৩০ এপ্রিল, ২০১৯
এডি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।