ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানসিক অসুস্থতা না থাকলে জঙ্গি কর্মকাণ্ড করতে পারে না

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
মানসিক অসুস্থতা না থাকলে জঙ্গি কর্মকাণ্ড করতে পারে না গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: মানসিক অসুস্থতা না থাকলে কেউ জঙ্গিবাদী কর্মকাণ্ডের মাধ্যমে ধর্মের নামে মানুষ হত্যা করতে পারে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। তার সাম্প্রতিক ব্রুনেই সফর নিয়ে এ সংবাদ সম্মেলন ডাকা হয়।

সন্ত্রাস-জঙ্গিবাদী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটা একটা মানসিক অসুস্থতার মতো হয়ে যায়, নইলে একজন মানুষ-নিজে নিজে সুইসাইড করবে, মানুষ মারবে, গুলি করে মানুষ মেরে ফেলবে, আবার সেটার ছবি তুলে পাঠাবে; এতো বীভৎসতা কেন? এটা অত্যন্ত দুঃখজনক।

সারা পৃথিবীতে সব ধর্মের নামেই উগ্রবাদ, উগ্র-সাম্প্রদায়িকতা হচ্ছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জঙ্গিবাদ যে শুধু মুসলমানরা করছে তা নয়, খ্রিস্টানরা করছে, বুদ্ধিস্টরা করছে, হিন্দুরাও সব জায়গায় আছে। বার বার বলি এদের কোন ধর্ম নাই। ধর্মের ঊর্ধ্বে অন্য কোনও জায়গায় এরা বাস করে।  

জঙ্গিবাদ নির্মূলে সামাজিক সচেতনতার গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

ইসলাম ধর্মের নামে জঙ্গিবাদের নিন্দা জানিয়ে শেখ হাসিনা বলেন, ইসলাম ধর্ম সব চেয়ে বেশি সহিষ্ণুতার শিক্ষা দেয়, ধর্মান্ধতা নয়। অন্য ধর্মের প্রতি যে দায়িত্ববোধ সেটা কিন্তু আমাদের ইসলাম ধর্মে আছে। আমাদের দুর্ভাগ্যটা হলো যে, ধর্মের এই ভালো দিকটা কেউ দেখে না।  

খণ্ডিত তথ্য দিয়ে কিছু লোক এই সন্ত্রাস আর জঙ্গিবাদে সম্পৃক্ত হয়ে যায় বলে উল্লেখ করে তিনি বলেন, সত্যিকারে কোরআন শরীফটা যদি ভালো করে পড়ে দেখতো, সেখানে কিন্তু দেখতো যে সকল ধর্মের প্রতি একটা সহনশীলতার শিক্ষা আমাদের ইসলাম ধর্মই দিয়েছে। কিছু মানুষের ওপর ধর্মান্ধতা ভর করে, আর সেখান থেকেই জঙ্গিবাদের দিকে কিছু চলে যায়।  

বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার আসার পর অন্তত এইটুকু আমরা নিশ্চিত করতে পেরেছি যে সকল ধর্মের মানুষ তার ধর্ম স্বাধীন ভাবে পালন করতে পারে। সেই সুযোগটা এখানে আছে, সেই পরিবেশটা আমরা সৃষ্টি করতে পেরেছি। এমন পরিবেশ আমরা ধরে রাখার চেষ্টা করছি।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
এসকে/এমইউএম/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।