ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এমপিদের বিষয়ে স্পিকারের দ্বারস্থ হয়েছি: রফিকুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
এমপিদের বিষয়ে স্পিকারের দ্বারস্থ হয়েছি: রফিকুল

রাজশাহী: বিধি লঙ্ঘন করে সংসদ সদস্যরা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণায় নেমেছেন বলে দৃষ্টি আকর্ষণের জবাবে নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, সংসদ সদস্যদের মাঠে নামার কোনো সুযোগ নেই। তারা যেন প্রভাব সৃষ্টি করতে না পারেন সেজন্য স্পিকারের দ্বারস্থ হয়েছি। 

বুধবার (৬ মার্চ) দুপুরে রাজশাহীতে আইন-শৃঙ্খলা কমিটির এক সভা শেষে সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণের জবাবে ইসি রফিকুল ইসলাম এই কথা বলেন।  

নিষেধাজ্ঞা অমান্য করে সংসদ সদস্যরা কিভাবে প্রচারণায় অংশ নিচ্ছেন- প্রশ্ন করা হলে রফিকুল ইসলাম বলেন, সংসদ সদস্যদের উপজেলা নির্বাচনের প্রচারে অংশ নেওয়ার বিষয়টি জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছি।

ইতোমধ্যেই রাজশাহী ও নাটোরের দু’জন সংসদ সদস্যকে চিঠি দিয়ে এলাকার ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এরপরও তার ব্যত্যয় ঘটলে কমিশন ব্যবস্থা নেবে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ইসি রফিকুল বলেন, উপজেলা নির্বাচন নিয়ে আস্থার জায়গা বাড়বে নাকি কমবে সেটি নির্বাচন কমিশন আগাম বলতে পারবে না। আর আস্থার জায়গা কমেছে সেটিও আমি কোনোক্রমে স্বীকার করবো না। কারণ আমরা আমাদের দিক থেকে সব ধরনের ব্যবস্থা নিয়ে আসছি, যেন একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয়।

রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা রক্ষা কমিটির সভাটি হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, পঞ্চম উপজেলা নির্বাচন সত্যিকার অর্থেই ‘সুষ্ঠু নির্বাচন’ হবে। এজন্য সম্ভব সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।  

প্রস্তুতি সম্পর্কেও কথা বলেন নির্বাচন কমিশনার। তিনি বলেন, নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য কমিশন প্রস্তুত। তাই ভোটারদের বলতে চাই, একেবারে সত্যিকার অর্থে যার ভোট সে দেবেন, যাকে খুশি তাকে দেবেন। নির্বাচন কমিশনসহ আইন-শৃঙ্খলা বাহিনী এই বিষয়টি নিশ্চিত করবে। এর কোনো ব্যত্যয় ঘটবে না। যারা এর বাধা হয়ে দাঁড়াবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে রফিকুল ইসলাম বলেন, উপজেলা ভোট নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ না দেওয়ারই চেষ্টা করবো। এর পরও যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে, তাহলে আইনগত যা ব্যবস্থা নেওয়ার দরকার সব ধরনের ব্যবস্থা নেবো, কোনো ছাড় নয়।

সভায় উপজেলা নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নির্দেশনা দেন রফিকুল ইসলাম।

বিভাগীয় কমিশনার নূর-উর-রহমানের সভাপতিত্বে আইন-শৃঙ্খলা কমিটির সভায় জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মাসুদুর রহমান ভুঁইয়া, পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহাবুবুল আলম, জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলামসহ নির্বাচনে নিয়োজিত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।