ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছানি নিয়েও গাড়ি চালান গণপরিবহনের চালকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
ছানি নিয়েও গাড়ি চালান গণপরিবহনের চালকরা ফাইল ছবি

ঢাকা: চোখে ছানি নিয়েও বাংলাদেশের গণপরিবহনের চালকরা গাড়ি চালান বলে প্রমাণ পাওয়া গেছে। রাজধানীর তেজগাঁওয়ের ট্রাক টার্মিনালে ২৪৪ জন চালক ও চালকের সহকারীর (হেলপার) চোখ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে মানবিক সাহায্য সংস্থার ‘আই কেয়ার প্রজেক্ট’।

সংস্থাটি তাদের প্রকল্প অনুসারে তেজগাঁওয়ের ট্রাক টার্মিনালে গত রোববার (২৪ ফেব্রুয়ারি) ও সোমবার (২৫ ফেব্রুয়ারি) মোট ২৪৪ জন চালক ও হেলপারের চোখের অবস্থা পরীক্ষা করে। যার মধ্যে ১৭৬ জনের চোখের দৃষ্টিতে সমস্যা পাওয়া গেছে।

এদের মধ্যে ৭৯ জনকে চশমা দেওয়া হয়েছে। বাকিরা নিজ উদ্যোগে চশমা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। এছাড়া ওষুধ দেওয়া হয়েছে ১২৮ জনকে এবং ছানি রোগী শনাক্ত হয়েছে ১১ জন।

‘সুস্থ চোখ-নিরাপদ সড়ক’ এই স্লোগানকে সামনে রেখে সম্প্রতি আই কেয়ার প্রজেক্ট ঢাকার আটটি বাস ও ট্রাক টার্মিনালের মোট ৫শ’ জন গণপরিবহন চালকের চোখের অবস্থা জানতে প্রাথমিক জরিপ করে। এই জরিপের ভিত্তিতে  মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রজেক্ট পাইলট কর্মসূচি হিসেবে তেজগাঁও ট্রাক টার্মিনালে গণপরিবহন চালকদের চোখ পরীক্ষা ও প্রয়োজনীয় চিকিৎসাসেবা প্রদান করবে এমন ঘোষণা অনুযায়ী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সকাল থেকে  বিকেল পর্যন্ত ক্যাম্প বাস্তবায়িত হয়। এই আই ক্যাম্পে মোট ২৪৪ জন চালক ও হেলপারের চোখ পরীক্ষা করা হয়।  

এ বিষয়ে মানবিক সাহায্য সংস্থার সহকারী পরিচালক স্বপনা রেজা বাংলানিউজকে বলেন, জরিপ চালানোর সময় আমরা প্রথমে তেমন সাড়া পায়নি। ড্রাইভাররা ভয় পেয়েছিলেন। পরে অবশ্য সাড়া পেয়েছি। যেখানে সারা ঢাকার বিভিন্ন বাস ও ট্রাক টার্মিনাল থেকে ৫শ’ জনকে আগ্রহী পেয়েছিলাম চোখের চিকিৎসা করাতে, সেখানে চক্ষু শিবিরে এক ট্রাক টার্মিনাল থেকেই ২৪৪ জনকে পেয়েছি। এক্ষেত্রে ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের সংগঠনগুলোর নেতারা সর্বোচ্চ সহায়তা করেছেন।

তিনি আরও বলেন, চিকিৎসার ক্ষেত্রে চোখ পরীক্ষায় খরচ ছিল ৫০ টাকা, ওষুধ ৪০ থেকে ১৭০ টাকা, চশমা ১০০ থেকে ৩৫০ টাকা। এছাড়া ছানি অপারেশনের জন্য মাত্র ১৫০০ টাকা দিতে হবে। আমাদের সর্বমোট ২১টি হাসপাতালের সঙ্গে চুক্তি রয়েছে। অপারেশনের ক্ষেত্রে এসব হাসপাতালে ড্রাইভারদের সুবিধা অনুসারে চিকিৎসা দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।