ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘কেমিক্যাল মজুদ রাখা আর মৃত্যুকে আলিঙ্গন একই কথা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
‘কেমিক্যাল মজুদ রাখা আর মৃত্যুকে আলিঙ্গন একই কথা’ ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, ফাইল ফটো

ঢাকা: দীর্ঘদিন ধরে বদ্ধ ঘরে দাহ্য কেমিক্যাল মজুদ করে রাখা আর মৃত্যুকে আলিঙ্গন করা একই কথা বলে মন্তব্য করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) রাতে চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের বিষয়ে জানতে চাইলে বাংলানিউজকে তিনি এ মন্তব্য করেন।

এসময় মহাপরিচালক আলী আহমেদ বলেন, বদ্ধ ঘরে দীর্ঘদিন দাহ্য কেমিক্যাল মজুদ রাখলে, যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

কেমিক্যাল রাখার অব্যবস্থাপনা থাকলে দুর্ঘটনা ঘটতে দীর্ঘদিনেরও প্রয়োজন পড়ে না। একটি রুমে কেমিক্যাল রাখলেন, অনেকদিন ধরে রুমটি খোলাই হয় না। রুমের ভেতরে আলো-বাতাস নেই। তখন রুমটি আস্তে আস্তে হিট হতে থাকে। একপর্যায়ে এটি বিস্ফোরণের রূপ নিতে পারে। এসময় আগুনের কোনো সূত্রেরও প্রয়োজন পড়ে না। এমনি এমনি রুমের হিট অবস্থা থেকে কেমিক্যাল বিস্ফোরণ হতে পারে। এছাড়া আগুনটি দ্রুত ছড়িয়ে পড়বে চারপাশে।

তিনি বলেন, যেকোনো কেমিক্যাল রাখতে হবে আলো-বাতাসের মধ্যে। রুমের মধ্যে বৈদ্যুতিক ফ্যানের ব্যবস্থা থাকতে হবে। এছাড়া সব সময় চেক করতে হবে, কেমিক্যাল যে রাখা হলো, সেখানে কোনো ত্রুটি আছে কি-না।

এসময় যেখানে কেমিক্যাল রাখা হচ্ছে, সেখানে ফায়ার সেফটি নিশ্চিত আছে কি-না, সে বিষয়টি কর্তৃপক্ষকে গুরুত্বের সঙ্গে দেখার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন ফায়ার সার্ভিস ডিজি।

আরও পড়ুন>> তবু আবাসিকে কেমিক্যাল রাখার পক্ষে ব্যবসায়ীরা

আলী আহমেদ খান এও বলেন, আমাদের দেশে গ্যাস সিলিন্ডারের চাহিদা অনেক বাড়ছে। রাস্তায় বহনের সময় যেকোনো কারণে একটি সিলিন্ডার লিকেজ হলো। আর সেখান দিয়ে কোনো ব্যক্তি সিগারেট জ্বালিয়ে হেঁটে যাচ্ছে, সামান্য এটুকুতেই বিপত্তি বাঁধবে। ওই সিগারেটের আগুনে ঘটতে পারে বড় ধরনের বিস্ফোরণ। তাই সংশ্লিষ্ট সব ক্ষেত্রে আমাদের সজাগ থাকতে হবে।

এর আগে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতে চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে মারা যান ৬৭ জন। আহত হন আরও অনেক। এখানকার নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় চুড়িহাট্টা শাহী মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানশনে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আবাসিক ভবনটিতে কেমিক্যাল গোডাউন থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এ ঘটনার তিনদিন পেরিয়ে গেলেও ঘটনাস্থলে এখনও ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও ফায়ারম্যানরা অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
এজেডএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।