ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধূলিদূষণ রোধে এবার ভ্রাম্যমাণ আদালত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ধূলিদূষণ রোধে এবার ভ্রাম্যমাণ আদালত ধূলি নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধনকালে মেয়র সাঈদ খোকন

ঢাকা: ভেজাল এবং মাদকবিরোধী ভ্রাম্যমাণ আদালতের মতো এখন থেকে ধূলিদূষণ রোধেও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে বাংলা একাডেমি চত্বরে অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে ধূলি নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা জানান তিনি।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা বিভিন্নভাবে নগরীর উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছি।

নগর এখন আগের তুলনায় অনেক এগিয়ে যাচ্ছে। তবে এখন ধূলিদূষণ একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। তাই এটি প্রতিরোধে আমাদের আরো সচেতন হতে হবে। এখন থেকে মাদক এবং ভেজালবিরোধী ভ্রাম্যমাণ আদালতের মত ধূলিদূষণ রোধেও ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করবে। আর এই ঘোষণার মধ্য দিয়েই তার কার্যক্রম শুরু হবে।

মেয়র বলেন, যেসব স্থানে ভবন বা অন্যান্য স্থাপনা তৈরির কাজ চলছে সেখান থেকে অতিরিক্ত ধুলা তৈরি হলে বা বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে কেউ যদি ধূলি নিয়ন্ত্রণ না করে তবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা নেবে।
ডিএসসিসির ধূলি নিয়ন্ত্রণ কার্যক্রমনগরীতে যেসব বাড়ি তৈরি হচ্ছে বা বিভিন্ন সংস্থা যেসব স্থাপনা তৈরি করছে তাদের নির্মাণসামগ্রী থেকে ধুলা উৎপন্ন হতে পারে; সকাল-বিকেল পানি ছিটিয়ে অতিরিক্ত দূষণ রোধ করতে আহ্বান জানান সাঈদ খোকন।

তিনি বলেন, আমাদের সম্মানিত যেসব নাগরিক আছেন তারা যদি সকালে এবং বিকেলে নিজেদের বাসা-বাড়ির আঙিনা বা বাসা-বাড়ির সামনের রাস্তায় একটু পানি ছিটিয়ে দেন তাহলে আমরা সম্পূর্ণভাবে ধুলামুক্ত নগরী তৈরি করতে না পারলেও একটি সুন্দর ও পরিচ্ছন্ন নগরী তৈরি করতে পারবো।

এ সময় পানি ছিটিয়ে ধূলিদূষণ নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। কার্যক্রম উদ্বোধনেরর পর সিটি কর্পোরেশনের পানি ভর্তি ট্রাক বাংলা একাডেমি চত্বর এবং সেখান থেকে বেরিয়ে টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত পানি ছিটিয়ে ধুলা নিয়ন্ত্রণ করে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। মেয়রকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, আগামী ১ তারিখ থেকে দীর্ঘ এক মাসব্যাপী বইমেলা শুরু হচ্ছে। আমরা আশা করব বইপ্রেমীদের মেলায় আসতে ধুলা কোনো সমস্যা সৃষ্টি করবে না।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।