ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানতে হবে: পরিকল্পনামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানতে হবে: পরিকল্পনামন্ত্রী

সুনামগঞ্জ: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, শিক্ষার্থীদের প্রকৃত ইতিহাস পড়তে হবে। সঠিক ইতিহাস জানতে হবে। কিন্তু সব ইতিহাস সত্য নয়। নানা পণ্ডিত তার নিজস্ব দৃষ্টিভঙ্গি মিশিয়ে নানাভাবে ইতিহাস রচনা করেছেন। এছাড়াও কিছু লোক ৭৫ পরবর্তী সময়ে ইতিহাস বিকৃত করেছে। বিএনপি-জামায়াত সব সময় চেয়েছে সঠিক ইতিহাসকে মুছে ফেলতে।

রোববার (২৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে সুনামগঞ্জ শহরের জুবিলী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে এম এ মান্নান বলেন, প্রকৃত ইতিহাস তোমাদের জানতে হবে।

না হলে তোমরা এগিয়ে যেতে পারবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে তোমাদের জানতে হবে। তিনি এ দেশের মানুষের জন্য কি করেছিলেন, কিভাবে বাংলাদেশ প্রতিষ্ঠিত হল। এসব তোমাদের জানতে হবে। আর এক পক্ষ আছে তারা তোমাদের ভুল ইতিহাস জানানোর চেষ্টা করছে। কোনটা সঠিক, কোনটা সঠিক নয় তোমরা বুঝেতে নিতে হবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস জানা তোমাদের জন্য খুবই জরুরি। কিভাবে আমাদের এ বাংলাদেশ স্বাধীন হয়েছে, কেনো এ দেশের মানুষ মুক্তিযুদ্ধ করেছিল। পড়াশোনা পাশাপাশি খেলাধুলা করতে হবে। না হলে শরীর মন ভালো থাকবে না।

জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি) প্রদীপ সিংহ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত প্রমুখ।

বাংলাদেশ  সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।