ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবারো সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
আবারো সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ঘন কুয়াশায় মোড়ানো রাস্তা। ছবি: বাংলানিউজ

পঞ্চগড়: উত্তরের হিমালয় থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়ায় কাঁপছে পঞ্চগড় জেলার মানুষ। বিশেষ করে শীতে বিপাকে পড়েছেন জেলার নিম্ন আয়ের মানুষ। 

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়। এ জেলা হিমালয়ের একদম কাছে হওয়ায় প্রতিবছর ভিন্ন ভাবে আসে শীত।

কোনোদিন সারাদিন থাকছে ভ্যাপসা গরম। সন্ধ্যা থেকে সকালে পুরো দমে নামছে শীত ও কুয়াশা।

সরেজমিন মঙ্গলবার (২২ জানুয়ারি) জেলার তেঁতুলিয়া উপজেলা ঘুরে দেখা যায় ঠাণ্ডার কারণে সময়মত কাজে যেতে পারছেন না নিম্ন আয়ের মানুষ। এমনকি ঠাণ্ডার কারণে সন্ধ্যার পর দ্রুত কাজ শেষে ফিরছেন নিজ বাড়িতে।  

হানিফ নামে পাথর ভাঙা এক শ্রমিক বাংলানিউজকে জানান, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা কমে গেলেও সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত থাকছে অনেক ঠাণ্ডা।  

অপরদিকে কথা হয় শামিম নামে এক যুবকের সঙ্গে। তিনি বাংলানিউজকে জানান, সন্ধ্যার পর শীত বেড়ে যায়। রাতে লেপ-তোষক দিয়েও ঠাণ্ডা কাটছে না।

এদিকে সচেতন মহল জেলার নিম্ন আয়ের মানুষদের পাশে দাঁড়ানোর জন্য বিত্তবানসহ সরকারিভাবে সাহায্যের আবেদন জানান।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল ৯টা পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন। গতকাল সোমবার (২১ জানুয়ারি) দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত বছর এই দিনে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল বলে জানান এই কর্মকর্তা।

এদিকে বিকেল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ০৪ ডিগ্রি সেলসিয়াস।  

তিনি বাংলানিউজকে আরো জানান, গত বছরের জানুয়ারির তুলনায় এবারের জানুয়ারিতে শীতের দাপট একটু বেশি।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।