ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ অন্য অতিথিরা

ঢাকা: বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমানকাল থেকে এ দেশে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও ধর্মের মানুষ পারস্পরিক সহমর্মিতা ও মমত্ববোধের সঙ্গে মিলেমিশে বাস করে আসছে। সব ধর্মের মিলিত সংস্কৃতিই বাঙালির সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত।

মঙ্গলবার (১৮ আগস্ট) সন্ধ্যায় ঢাকা আইনজীবী সমিতি আয়োজিত সমিতির অ্যাডভোকেট জিল্লুর রহমান মিলনায়তনে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে আলোচনা সভায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, পাশবিক শক্তি যখন সত্য, সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভ শক্তিকে প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের আগমন ঘটে।

অধর্ম ও দুর্জনের বিনাশ এবং ধর্ম ও সুজনের রক্ষায় শ্রীকৃষ্ণ যুগে যুগে পৃথিবীতে আগমন করেন।

তিনি বলেন, ধর্ম আমাদেরকে শিক্ষা দেয় উদারতা, মানবিকতাবোধ, অসাম্প্রদায়িকতা ও সহিষ্ণুতা। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমানকাল থেকে আমাদের দেশে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও ধর্মের মানুষ পারস্পরিক সহমর্মিতা, হৃদ্যতা ও মমত্ববোধের সঙ্গে মিলেমিশে বাস করে আসছেন। সব ধর্মের মিলিত সংস্কৃতিই বাঙালি সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত। সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান এ ঐতিহ্য আমাদের সবাইকে ধারণ করতে হবে।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট গোলাম মোস্তফা খান সভায় সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী, মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস, ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাহিদুল কবির, ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুজ্জামান হিরো, ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মামুন, অ্যাডভোকেট পরিমল চন্দ্র গুহসহ অন্য আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।