ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জাহাঙ্গীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জাহাঙ্গীর কর্নেল মো. জাহাঙ্গীর আলম

ঢাকা: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হিসেবে যোগ দিয়েছেন কর্নেল মো. জাহাঙ্গীর আলম। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) এ দায়িত্ব গ্রহণের মাধ্যমে তিনি কর্নেল মো. আনোয়ার লতিফ খানের স্থলাভিষিক্ত হলেন।

কর্নেল মো. জাহাঙ্গীর আলম কর্নেল স্টাফ, ১৯ পদাতিক ডিভিশন ঘাটাইল সেনানিবাস থেকে প্রেষণে র‌্যাবে যোগ দিয়েছেন। এর আগে তিনি র‌্যাব-১১ এর অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন।


 
কর্নেল জাহাঙ্গীর ১৬ ডিসেম্বর ১৯৯৩ তারিখে ২৯তম বিএমএ লং কোর্সের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি ৫৫ এবং ১৬ ইস্ট বেঙ্গলের বিভিন্ন পদসহ ৩৮ ইস্ট বেঙ্গলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি একটি পদাতিক ব্রিগেডে জিএসও-৩ (অপস্), সেনাসদরের মিলিটারি অপারেশনস্ পরিদপ্তরের জিএসও-২ (অপস্) এবং পদাতিক পরিদপ্তরের জিএসও-১ এর দায়িত্ব পালন করেছেন।
 
তাছাড়া তিনি আর্মস ফোর্সেস ডিভিশনের (এএফডি) জিএসও-১ (জয়েন্ট অপারেশন) এর দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস অফিসার হিসেবে কুয়েত সেনাবাহিনীতে তিন বছর প্রেষণে কর্মরত ছিলেন।
 
তিনি স্কুল অব ইনফেন্ট্রি অ্যান্ড ট্যাকটিকস, জালালাবাদ সেনানিবাস, সিলেটে রণকৌশল বিভাগের প্রশিক্ষক ও বাংলাদেশ মিলিটারি একাডেমির জেন্টেলম্যান ক্যাডেটদের প্রশিক্ষক (প্লাটুন কমান্ডার) হিসেবে নিযুক্ত ছিলেন।
 
দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সামরিক প্রশিক্ষণ নিয়েছেন কর্নেল জাহাঙ্গীর। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কাউন্টার টেরোরিজম কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্র ও তুরস্ক ছাড়াও চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, ভারত এবং শ্রীলংকায় বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিয়েছেন।
 
চাকরির ধারাবাহিকতায় তিনি গত ১১ জানুয়ারি ২০১৭ তারিখে কর্নেল পদে পদোন্নতি পেয়ে ১৯ পদাতিক ডিভিশন, ঘাটাইল সেনানিবাসে কর্নেল স্টাফ  হিসেবে নিযুক্ত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।