ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এলজিইডি’র টেন্ডারে অনিয়মের অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এলজিইডি’র টেন্ডারে অনিয়মের অভিযোগ

ঢাকা: সাইক্লোন সেন্টার নির্মাণে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ উঠেছে। উপকূলীয় জেলা ভোলা, পটুয়াখালী, পিরোজপুর ও চট্টগ্রাম জেলায় সাইক্লোন সেন্টার নির্মাণে অনিয়ম বন্ধে সংসদীয় কমিটির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমরায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রাক যোগ্যতাসম্পন্ন ১১ জন ঠিকাদারের পক্ষ থেকে গত ১৬ সেপ্টেম্বর লিখিত অভিযোগে বলা হয়েছে, টেন্ডার প্রক্রিয়ায় ১৫টি কোম্পানির মধ্যে প্রতিযোগিতার কথা থাকলেও মাত্র চারটি কোম্পানিকে কার্যাদেশ দেওয়ার আয়োজন করা হচ্ছে।

সংশ্লিষ্টদের পছন্দের ওই ৪ কোম্পানিকে নিম্ন দরদাতা দেখিয়ে প্রাক্কলিত ব্যয়ের চেয়ে ১৯ থেকে ২০ শতাংশ বেশি ব্যয়ে কার্যাদেশ দেওয়া হচ্ছে।

অথচ প্রতিযোগিতার মাধ্যমে কার্যাদেশ দেওয়া হলে সরকারের ৪শ কোটি টাকা সাশ্রয় হতো।
 
অভিযোগে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে অনিয়ম-দুর্নীতি ও টেন্ডারবাজিমুক্ত করার ঘোষণা দিলেও টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে বিদেশি সাহায্যের টাকা আত্মসাৎ করা হচ্ছে। যা বিদেশে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে। এ অবস্থায় স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ওই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।