ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাল্যবিবাহ বন্ধে সার্বজনীন আইনের পরিকল্পনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
বাল্যবিবাহ বন্ধে সার্বজনীন আইনের পরিকল্পনা

জাতীয় সংসদ ভবন থেকে: বাল্যবিবাহ বন্ধে একটি সার্বজনীন আইন প্রণয়নের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বাল্যবিবাহ বন্ধে বর্তমান আইনকে যথাযথভাবে কার্যকর করার জন্য সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

সোমবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের উত্তরে এ কথা জানান আইনমন্ত্রী।

তিনি আরও জানান, বাল্যবিবাহমুক্ত বাংলাদেশ গঠনের স্বার্থে বিবাহ নিবন্ধনের সময় সংশ্লিষ্ট মুসলিম নিকাহ রেজিস্টার ও হিন্দু পুরোহিতদের বর্তমান প্রচলিত আইনের বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি বাল্যবিবাহ নিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।

সরকার দলীয় আরেক সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর হতে দেওয়ানি ও ফৌজদারী বিচার ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। বর্তমান সরকার মামলা জট কমানোকে একটি চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করে জট কমানোর জন্য নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছে। এই সরকার ক্ষমতা গ্রহণের পর হতে মামলা জট কমানোর লক্ষ্যে অধিক সংখ্যক আদালত সৃজন করে বিচারক নিয়োগ করেছে। এছাড়া বর্তমানে আরও বিচারক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক আরো বলেন, বিচার কাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে সরকারের বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ের বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে এবং উচ্চ আদালত ও নিম্ন আদালতে বিচারক নিয়োগ অব্যাহত রয়েছে। সারাদেশের বিচার ব্যবস্থায় দীর্ঘসূত্রিতা কমিয়ে বিচার কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সঙ্কট নিরসনে বেশকিছু কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিচার কাজে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে সরকারের বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ের বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বিচার বিভাগ আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তা বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।