ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শান্তিপূর্ণ ভোট করতে আ’লীগ-বিএনপির ৪০০ রাজনীতিকের শপথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
শান্তিপূর্ণ ভোট করতে আ’লীগ-বিএনপির ৪০০ রাজনীতিকের শপথ

ঢাকা: আসন্ন জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য শপথ নিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৪০ জেলার ৪০০ রাজনীতিক। শান্তিপূর্ণ ও অহিংস ভোট আয়োজনে কেন্দ্র ও তৃণমূলের এ রাজনীতিকরা একই মঞ্চে শিশুদের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে শান্তির জন্য অঙ্গীকারনামা পাঠ করেন।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পইনের উদ্বোধনী অনুষ্ঠানে এ শপথ নেন রাজনীতিকরা। ইউএসএআইডি এবং ইউকেএইড’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের প্রকল্পের আওতায় ‘শান্তি জিতলে জিতবে দেশ’ স্লোগানের এ ক্যাম্পেইন চালানো হচ্ছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অাওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সেলিমা রহমান, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, ব্রিটেনের হাইকমিশনার অ্যালিসন ব্লেক প্রমুখ উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইনের উদ্দেশ্য- শান্তিপূর্ণ নির্বাচন ও সহনশীল রাজনীতির চর্চা বাড়াতে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দল, প্রার্থী এবং সাধারণ জনগণকে সচেতন করা ও তাদের অংশগ্রহণের সুযোগ তৈরি করা।  

শপথের আগে অনুষ্ঠানে বক্তৃতাকালে এইচ টি ইমাম বলেন, একটা সুষ্ঠু নির্বাচন আয়োজনে অামরা অনেক সংস্কার করেছি। সাদাকালো পোস্টার, স্বচ্ছ ব্যালট বাক্স ও ভোটার তালিকা করেছি। অাওয়ামী লীগ সবসময় অাক্রান্ত হয়েছে। কাউকে অাক্রমণ করেনি। অাশা করি অাগামীতে একটা অবাধ, শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন করতে পারবো।

ড. মইন খান বলেন, বিএনপি সবসময় শান্তিপূর্ণ নির্বাচন দাবি করে অাসছে। তার অাগে অামাদের দরকার রাজনৈতিক পরিবেশ ।  

পরে এইচটি ইমাম ও মইন খান হাত মেলান। এরপর জেলা-উপজেলা থেকে অাগত নেতাকর্মীরা এক সারিতে বসেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এমঅাইএস/এইচএ/

** মধ্য আয়ের দেশে সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই: বার্নিকাট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।