ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একমাসের মধ্যে নতুন এমপিওভুক্তির সিদ্ধান্ত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
একমাসের মধ্যে নতুন এমপিওভুক্তির সিদ্ধান্ত

জাতীয় সংসদ ভবন থেকে: আগামী একমাসের মধ্যে স্কুল-কলেজ এমপিওভুক্তির বিষয়ে একটা সমাধান আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ঠিক কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা সম্ভব হবে তা নির্ভর করছে অর্থপ্রাপ্তির উপর। তবে আগামী একমাসের মধ্যে এমপিওভুক্তির বিষয়ে চূড়ান্ত সমাধান আসবে। 

রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় সংসদের ২২তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পাটুয়াখালী-৩) সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। এর আগে বিকেল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।


 
মন্ত্রী বলেন, এমপিওভুক্তির জন্য এরইমধ্যে আমরা অনলাইনে কিছু শর্ত দিয়ে আবেদন করার আহ্বান জানিয়েছি। আমরা বরাবরই অর্থমন্ত্রীর কাছে বরাদ্দ চেয়ে আসছি। এবার অর্থমন্ত্রী সম্মতি দিয়েছেন। তবে কত টাকা দেবেন সেটা এখনো জানা যায়নি।
 
শিক্ষামন্ত্রী বলেন, স্কুল, কলেজ এমপিওভুক্ত করতে হলে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন হয়। কারণ যারা চাকরি করেন, যে বেতন পান তারা অবসরে গেলে নতুন যারা আসবেন তারাও সেই বেতন পেয়ে যাবেন। এটা একটি চিরস্থায়ী বিষয়। আমরা অর্থ মন্ত্রণালয়ের কাছে আবেদন জানিয়েছি। অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ কতটুক পেতে পারি তার ওপর নির্ভর করবে কতগুলো এমপিওভুক্ত হবে। তবে আগামী মাসের মধ্যে একটা সমাধান হয়ে যাবে।
 
বেগম সানজিদা খানমের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেসব জেলায় সরকারি স্কুল, কলেজ নেই সেখানে সরকারিকরণ হবে। তবে যেখানে এরইমধ্যে স্কুল-কলেজ সরকারিকরণ করা হয়েছে নতুন করে সেখানে কোনো স্কুল, কলেজ সরকারিকরণ করার পরিকল্পনা নেই।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পরিবারে পুনর্বাসনের চেষ্টা

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এসকে/এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।