ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধামরাইয়ে বসুন্ধরা খাতা-কালের কণ্ঠ জাতীয় স্কুল বিতর্ক 

ধামরাই করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
ধামরাইয়ে বসুন্ধরা খাতা-কালের কণ্ঠ জাতীয় স্কুল বিতর্ক  প্রতিযোগীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন ইমদাদুল হক মিলন। ছবি: বাংলানিউজ

ধামরাই (ঢাকা): ঢাকার ধামরাইয়ে বসুন্ধরা খাতা-কালের কণ্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা-২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) ধামরাইয়ে কালের কণ্ঠের শুভসংঘের আয়োজনে আফাজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করে ঢাকা বিভাগের সেরা ১১টি শিক্ষা প্রতিষ্ঠান।

 

শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- ধামরাই হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয়, নরসিংদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়, মানিকগঞ্জের খান বাহাদুর আওলাদ হোসেন উচ্চ বিদ্যালয়, শরীয়তপুরের মজিদ জরিনা ফাইন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ, গাজীপুরের জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফরিদপুরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাজবাড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, মুন্সিগঞ্জের হলদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জের বিণাপানি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জের এস ভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সাভারের অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়।  

প্রতিযোগিতাটি উদ্বোধন করেন কালের কণ্ঠের সম্পাদক ও কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন। সকাল ১০টা থেকে শুরু করে একটানা বিকেল সাড়ে চারটা পর্যন্ত চলে এ প্রতিযোগিতা।  

বিভিন্ন বিষয়ের উপর বিতার্কিকরা তাদের যুক্তিতর্ক উপস্থাপন করে। এতে মুন্সিগঞ্জের হলদিয়া উচ্চ বিদ্যালয়কে হারিয়ে শরিয়তপুরের মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ ফাইনালের জন্য মনোনীত হয় ঢাকা বিভাগে।  

এরই মধ্যে সকাল সাড়ে ১০টায় কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন সুধীজন ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।  

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা বেশি বেশি বই পড়ে জ্ঞানের পরিধি বৃদ্ধি করে আলোকিত মানুষ হও। তোমরা আগামী দিনের ভবিষ্যত। তোমরাই এগিয়ে নিতে পারবে আগামী দিনের বাংলাদেশকে।  

এতে আরো বক্তব্য রাখেন- বসুন্ধরা পেপার সেক্টরের মার্কেটিং বিভাগের জিএম তৌফিক হাসান, সজাগ (সমাজ ও জাতি গঠন) এনজিও’র পরিচালক শিক্ষানুরাগী আবদুল মতিন, মানিকগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ আবু বকর সিদ্দিক, আফাজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হোসেন।  

এসময় আফাজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের মধ্যে বসুন্ধরার তিনশ’ খাতা ও তিনশ’ কালের কণ্ঠ পত্রিকা বিতরণ করা হয়।  

এছাড়া ‘ওয়ার্ল্ড ক্লিনআপ ডে’ উপলক্ষে বসুন্ধরা টিস্যু ও কালের কণ্ঠ পরিচ্ছনতা অভিযানের কর্মসূচি হিসেবে ‘পরিচ্ছন্ন করি আপনার শহর ‘এ স্লোগানকে সামনে রেখে শনিবার ধামরাই আবদুস সোবহান মডেল হাইস্কুলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন।  

এছাড়া বক্তব্য রাখেন- পৌর মেয়র গোলাম কবির, বসুন্ধরা পেপার সেক্টরের মার্কেটিং বিভাগের জিএম তৌফিক হাসান, আবদুস সোবহান মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক সেলিনা আক্তার ও শিক্ষানুরাগী সিরাজ উদ্দিন।  

এরপর শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রার নেতৃত্ব দেন ইমদাদুল হক মিলন ও ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির। শোভাযাত্রাটি আবদুস সোবহান মডেল হাইস্কুল থেকে শুরু করে ধামরাই বাজার হয়ে পুনরায় স্কুলে গিয়ে শেষ হয়। এর মধ্যে ধামরাই বাজারে স্কুলের শিক্ষার্থীরা পরিছন্নতায় অংশ নেয়। পরে কালের কণ্ঠ ও বসুন্ধরার পক্ষ থেকে তিনশ’ শিক্ষার্থীকে টি-শার্ট, ক্যাপ ও খাবার দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।