ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীর বর্জ্য থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
রাজধানীর বর্জ্য থেকে ৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে

জাতীয় সংসদ ভবন থেকে: রাজধানীর ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বর্জ্য থেকে ৬০ থেকে ৭০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা সম্ভব বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে বেসরকারিভাবে উদ্যোক্তা নিয়োগের মাধ্যমে আইপিপি হিসেবে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনার আওতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩৫ মেগাওয়াট এবং উত্তর সিটি করপোরেশনে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার প্রক্রিয়াকরণ চলছে।

এ লক্ষ্যে বর্জ্য সরবরাহ ও বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি দেওয়ার বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং সিটি করপোরেশনের মাঝে সমঝোতা স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

তাছাড়া নারায়ণগঞ্জ জেলায় পাঁচ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বর্জ্য ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার জন্য গত ২৫ জুলাই দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র উন্মুক্তকরণের তারিখ আগামী ২০ সেপ্টেম্বর।
 
বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসএম/এসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।