[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
bangla news

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৩ ৫:২৬:৫৪ পিএম
সংবাদ সম্মেলনে মজুরি ঘোষণা করছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু, ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে মজুরি ঘোষণা করছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু, ছবি: বাংলানিউজ

ঢাকা: ন্যূনতম আট হাজার টাকা মাসিক বেতন-ভাতা নির্ধারণ করে দেশের প্রায় ৪০ লাখ গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি ঘোষণা করেছে সরকার।

বৃহস্পতিবার (১৩ সেপ্টম্বর) বিকালে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে জরুরি সংবাদ সম্মেলনে মজুরি ঘোষণা করেন  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু।
 
শ্রম প্রতিমন্ত্রী জানান, আগের ঘোষিত মজুরির চেয়ে নতুন কাঠামোতে মজুরি বেড়েছে ৫১ শতাংশ। আগে ন্যূনতম মজুরি ছিলো পাঁচ হাজার ৩০০ টাকা।
 
শ্রম আইন অনুযায়ী, ২০১৩ সালে সর্বশেষ এই খাতের জন্য মজুররি বোর্ড গঠন করে মজুরি ঘোষণা করা হয়। আগে ন্যূনতম মজুরি ছিল পাঁচ হাজার ৩০০ টাকা। এবার বেড়েছে দুই হাজার ৭০০ টাকা।
 
নতুন মজুরিতে ন্যূনতম মূল বেতন চার হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া দুই হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬০০, যাতায়াত ভাতা ৩৫০ টাকা, খাদ্য ভাতা ৯০০ টাকা বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী।
 
চলতি বছরের ১৪ জানুয়ারি পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন করে সরকার। শ্রমিকদের স্থায়ী মজুরি বোর্ডের চার সদস্যের সঙ্গে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ও শ্রমিকদের একজন প্রতিনিধি নিয়ে এই মজুরি বোর্ডের ঘোষণা দিয়েছিল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
 
সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী চুন্নু বলেন, যে শ্রমিক আজকে অ্যাপায়নমেন্ট পাবে সেই শ্রমিক সব মিলিয়ে আট হাজার টাকা পাবে। আর এভাবে গ্রেড অনুযায়ী বেতন আরো বাড়বে। কোনো শ্রমিক যে কোন গার্মেন্টস ফ্যাক্টরিতে নতুন ঢুকলে, কোনো মালিক তাকে আট হাজার টাকার নিচে দেওয়ার সুযোগ নাই। এটা আমাদের শ্রমিকদেরও দাবি ছিলো। আমরাও মনে করি প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দিয়েছিলেন সেটা যুযোগপযোগী এবং দুই পক্ষের জন্য যৌক্তিক। ওয়েজ বোর্ডের সদস্যরাও একমত হয়েছেন, আমরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গ্রহণ করেছি।
 
পাঁচ বছর শেষ হওয়ার পর ডিসেম্বরে এই কাঠামো কার্যকর হবে জানিয়ে প্রতিমন্ত্রী শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আশা করি আপনারা এই বেতনে সন্তোষ্ট হবেন এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করে দেশের অর্থনীতিকে মজবুত করার জন্য কাজ করে যাবেন। 

পরবর্তী ধাপগুলো সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, এ নিয়ে বিস্তারিত কাজের বাকি আছে।
 
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে ন্যূনতম মজুরি বোর্ডের চেয়ারম্যান সিনিয়র জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম বলেন, আমরা সর্ব সম্মতভাবে মনে করেছি ন্যূনতম মজুরি আট হাজার টাকা যুক্তিযুক্ত হবে। সেই হিসেবে আমরা আজকে সুপারিশ তৈরি করেছি।
 
মালিক পক্ষের সদস্য ও বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, শত প্রতিকূলতার মাঝেও যেহেতু প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন সেজন্য আট হাজার টাকা দিতে একমত হয়েছি। এটা আগামী ডিসেম্বরের বেতন থেকে কার্যকর হবে।
 
সংবাদ সম্মেলনে বোর্ডের নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন, মালিক পক্ষের স্থায়ী প্রতিনিধি সাইফুদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আব্দুল হক মন্টু, সরকার পক্ষের প্রতিনিধি হিসেবে শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার ভূঁইয়া উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮/আপডেট: ১৯৩৪ ঘণ্টা
এমআইএইচ/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   মজুরি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa