ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাত্র ৬০ হাজার টাকা হলেই চোখের দৃষ্টি ফিরে পাবে হাবিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
মাত্র ৬০ হাজার টাকা হলেই চোখের দৃষ্টি ফিরে পাবে হাবিব দু’টি চোখ থাকতেও আল্লাহর অপূর্ব সৃষ্টি পৃথিবীর সৌন্দর্য দেখতে পান না হাবিবুর রহমান। ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: কথায় আছে চোখ নেই যার দুনিয়াই বৃথা তার। চোখে দেখতে না পেলে নিজের ভালো কর্মও বৃথা যায়। এই পৃথিবীতে অনেকেই আছেন জন্মান্ধ। আর কেউ আছেন জন্মের পর কোনো আঘাতে নয় তো কোনো রোগে চোখ হারিয়েছেন।

এই দুই ধরনের লোকের জন্যই দুনিয়াটা অন্ধকার। কোনো সৌন্দর্যই তাদের স্পর্শ করতে পারে না।

তাদের কাছে সবই অন্ধকার। সেই দুর্ভাগাদের একজন দরিদ্র ঘরে জন্ম নেওয়া হাবিবুর রহমান।

চাঁপাইনবাবগঞ্জের চকতি ইউনিয়নের হাবিবুর রহমান পাঁচ বছর আগে গাছের ডালের আঘাতে ডান চোখের দৃষ্টি হারিয়েছেন। এতোদিন এক চোখ দিয়েই কাজ করে সংসার চালিয়েছেন। তার সংসারে রয়েছে দুই মেয়ে, স্ত্রী, বাবা-মা।

হাবিবুরের নিজের কোনো জায়গা-জমি নেই। মানুষের বাড়ি কাজ করেই চলে তার বড় সংসার। চোখের দৃষ্টি হারানোর পর ভালো কাজও করতে পারেন না। ফলে ন্যায্য মজুরিও জোটে না তার ভাগ্যে। তাই হাবিবুরের চোখের দৃষ্টি ফিরিয়ে দিতে মহৎ উদ্যোগ নিয়েছিলেন তারই ফুফু। কথা অনুযায়ী মৃত্যুর পর ফুফুর চোখ দান করে যান হাবিবের জন্য। সেই চোখ প্রতিস্থাপন করতে প্রয়োজন ৬০ হাজার টাকা।

এই চোখ প্রতিস্থাপনের টাকা জোগাড় করতে হাবিবুর ও তার বাবা ঢাকা শহরে রিকশা চালাচ্ছেন। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় কথা হয় হাবিবুরের সঙ্গে। তিনি বলেন, এই শহরের মানুষ যদি একটু সাহায্য করে তাহলে আমার চোখের দৃষ্টি ফিরে পাবো।

হাবিবুর বলেন, ‘হামার চোখ অপারেশন করতে লাইগবে ৬০ হাজার টাকা। হামরা বাপ-বেটা রিকশা চালিয়ে টাকা যোগার করছিনু। ’

হাবিবুরের চোখের অপারেশন হবে সিরাজগঞ্জ চক্ষু হাসপাতালে। বর্তমানে তার ফুফুর দান করা চোখ সেখানে আই ব্যাংক জমা আছে। শুক্রবার (১৪ সেপ্টেম্বর) তার চোখ অপারেশন করার কথা। তাই এই সমাজের সবার কাছে সাহায্যের হাত বাড়িয়েছেন রিকশা চালক হাবিবুর রহমান।

হাবিবুর রহমানের সঙ্গে যোগযোগ করা যাবে এ নম্বরে ০১৭৫২ ৯৩১৮৮১।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।