ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে পদ্মবিল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
হবিগঞ্জে পদ্মবিল বিস্তীর্ণ এলাকাজুড়ে পদ্ম দেখলে মনও জুড়িয়ে যায়। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: বিস্তৃত চা বাগান, লক্ষ্মী বাওড় জলাবন, বিখ্যাত কমলারাণীর দিঘীসহ প্রাকৃতিক সৌন্দর্যের অনেক স্থান রয়েছে হবিগঞ্জে। এগুলোর সঙ্গে যোগ হয়েছে আরো একটি আকর্ষণ। যা হচ্ছে পদ্মবিল।

সম্প্রতি জেলার বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নের মুড়ারআব্দা হাওরে এই পদ্মবিলের সন্ধান মেলে। কয়েক মাসের মধ্যেই মুখে মুখে ছড়িয়ে পড়েছে এই পদ্মবিলের নাম।

তবে পদ্মবিলের সংরক্ষণ এবং জনসচেতনতার অভাবে এই সৌন্দর্য ধরে রাখা যাবে কি না, এ নিয়ে জনমনে শঙ্কা দেখা দিয়েছে।

ইতোমধ্যে হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান এবং সংস্কৃতি ও পরিবেশকর্মী এবং সাংবাদিকরা বিলটি পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে জেলা প্রশাসক বিলটিকে সংরক্ষণের ব্যাপারে কাজ করার আশ্বাস দিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, বিস্তীর্ণ এলাকা জুড়ে গোলাপি রং এর পদ্ম দেখলে মন ও জুড়িয়ে যায়। চোখ যত দূর যায় শুধু পদ্ম আর পদ্ম। এমন অপরূপ দৃশ্য যেন ভ্রমণপিপাসুদের হাতছানি দিচ্ছে। এ বিলের সৌন্দর্য ও পদ্ম দেখার জন্য প্রতিদিনই ছেলে-মেয়ে নিয়ে ভিড় করছেন দর্শণার্থীরা। তারা নৌকায় ঘুরে সৌন্দর্য উপভোগ করছেন। স্থানীয়রাও ভ্রমণ পিপাসুদের সার্বিক সহযোগিতা করছেন। বিস্তীর্ণ এলাকাজুড়ে পদ্ম দেখলে মনও জুড়িয়ে যায়।  ছবি: বাংলানিউজবাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বাংলানিউজকে বলেন, পদ্মবিলের সন্ধান পাওয়ার কথা জেনে আমি যতটা না আনন্দিত তার চেয়ে বেশি বিরক্ত এই বিলের ফুল ছেঁড়া নিয়ে। এটি অবশ্যই ভালো মানসিকতা নয়। আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।  

সরকারি বৃন্দাবন কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব বাংলানিউজকে জানান, পদ্মফুল দেখতে যেমন সুন্দর তেমনি এর অনেক গুণাগুন রয়েছে। পদ্মফুলের মধু চোখের অসুখের মহৌষধ। এর স্কন্ধ শ্বেতী ও হৃদ রোগের ওষুধ হিসেব ব্যবহার করা হয়। এই ফুল আমাদের সংরক্ষণ করতে হবে।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের জন্য হবিগঞ্জ জেলার ব্র্যান্ডিং করা হয়েছে পর্যটন। পদ্মবিলের আবিষ্কারের ফলে পর্যটন সম্ভাবনা আরো বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এনটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।