ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্ধারিত স্থান বাদ দিয়ে রাস্তা-অলিগলিতে পশু কোরবানি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৮
নির্ধারিত স্থান বাদ দিয়ে রাস্তা-অলিগলিতে পশু কোরবানি অলিগলিতে পশু কোরবানি দেওয়া হচ্ছে

ঢাকা: দূষণ এড়াতে পশু কোরবানির জন্য স্থান নির্ধারণ করে দিয়েছিলো সিটি করপোরেশনগুলো। কিন্তু বুধবার (২২ আগস্ট) ঈদুল আজহার দিনে রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র।
 

বেশির ভাগ পশু কোরবানি করা হয়েছে রাস্তায় এবং অলিগলিতে। সিটি করপোরেশন নির্ধারিত স্থান যাদের বাড়ির সামনে পড়েছে কেবল তারা সেখানে পশু কোরবানি করছেন।

সরেজমিনে এমন চিত্র দেখা গেছে রাজধানীর রামপুরা, বনশ্রী, খিলগাঁও এবং শাহজাহানপুর ঘুরে।

এদিকে কয়েক বাড়িতে দেখা গেছে ভিন্নচিত্র। তারা তাদের বাড়ির পার্কিংয়ে গরু কোরবানি দিচ্ছেন। গরু কাটা শেষে সেখানে তারা পানি দিয়ে পরিষ্কার করেছেন।

ঈদের আগে সচিবালয়ে এক সভায় স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৬০২টি, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫৪৩টি, রাজশাহী সিটি করপোরেশনে ২১০টি, চট্টগ্রাম সিটি করপোরেশনে ৩১৪টি এবং খুলনা সিটি করপোরেশন এলাকায় পশু কোরবানির জন্য ১৬৩টি, বরিশাল সিটি করপোরেশনে ১৩৫টি, সিলেট সিটি করপোরেশনে ৩৬টি, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ১৮৩টি, কুমিল্লা সিটি করপোরেশনে ১৯০টি, রংপুর সিটি করপোরেশনে ১১৭টি এবং গাজীপুর সিটি করপোরেশনে ৪৪৩টি স্থান নির্ধারণ করা হয়েছে।

সরেজমিনে রাজধানীর অলিগলিতে যত্রতত্র পশু জবাই করায় রক্ত ও পশুবর্জ্য ছড়িয়ে থাকতে দেখা যায়।

বনশ্রীর বাসিন্দা সালেহ হোসেন বলেন, নির্দিষ্ট স্থান অনেক দূরে। সেখানে জবাই করে বাসায় নিবো কি করে? নিজেদের বাসার সামনে জবাই করে আমরা পানি দিয়ে পরিষ্কার করে দিচ্ছি। বাকি বর্জ্য মিউনিসিপালের লোক নিয়ে যাবে।  

খিলগাঁওয়ের বাসিন্দা আকরাম খান বলেন, বাড়ির সামনে জবাই করলে পুরো পরিবার উপভোগ করে। কিন্তু নির্ধারিত স্থানে করলে তো সেটা হয়না। আর বাড়ির সামনে কোরবানি দেওয়া একটা রেওয়াজও বটে।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, আগস্ট ২২,২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।