ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হলো ‘রাজা বাবু’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হলো ‘রাজা বাবু’ গাবতলী হাটে ‘রাজা বাবু’। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: অবশেষে সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হলো মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার খলিলুর ইসলাম খান্নু মিয়ার ষাঁড় ‘রাজা বাবু’।

মঙ্গলবার (২১ আগস্ট) সন্ধ্যার পর রাজধানীর গাবতলী হাটে বিক্রি হয় ষাঁড়টি। খলিলুর ইসলাম খান্নু মিয়ার মেয়ে ইতি আক্তার সাড়ে ১৮ লাখ টাকায় ষাঁড়টি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন।

তবে রাজা বাবুর ক্রেতা সম্পর্কে কোনো তথ্য দিতে চাননি তিনি।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন সেলিম জাহান বাংলানিউজকে জানান, গত ঈদে বিক্রির জন্য প্রস্তুত ছিলো রাজা বাবু। কিন্তু কাঙ্ক্ষিত দাম না পেয়ে গরুটি বিক্রি না করে আরও এক বছর লালন-পালন করেন খান্নু মিয়া। অবশেষে আজ (মঙ্গলবার) সন্ধ্যার পরে সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হয় রাজা বাবু।

খান্নুর ষাঁড় ‘রাজা বাবুর’ ওজন এবার হয়েছে ৫৫ মণ। গেল বছর গরুটির ওজন ছিল ৩৯ মণ! এবার গাবতলী হাটের মূল আকর্ষণ ছিল রাজা বাবু।
 
এদিকে, হঠাৎ রাজধানীর হাটগুলোতে পশুর দরপতন হয়। সোমবার (২০ আগস্ট) রাজা বাবুর দাম উঠেছিলো ১৮ লাখ টাকা।  বিশালদেহী রাজা বাবুকে নিয়ে বিপাকেই পড়েছিলেন খান্নু, তার স্ত্রী পরিষ্কার বেগম ও মেয়ে ইতি আক্তার।

গরুর দাম কমে যাওয়ায় কান্নাকাটি করে জ্ঞান হারানোর অবস্থা হয়েছিল ইতির। কোনো ক্রেতা এলে তার কাছে কাকুতি-মিনতি করছিলেন পরিষ্কার বেগমও। কারণ এই গরু রাখার মতো সামর্থ্য নেই তাদের। গরুর জন্য প্রতিদিন দুই হাজার টাকা খরচ হয়। ১০ হাজার টাকা ট্রাক ভাড়া দিয়ে হাটে তোলা হয় রাজা বাবুকে। হাটে এসেও অনেক টাকা খরচ হয়। বিকেল পর্যন্ত বিক্রি না হওয়ায় সবার খাওয়া-দাওয়া ছিল বন্ধ।

রাজা বাবুসহ আরও গরু পালতে প্রায় ১০ লাখ টাকা ঋণগ্রস্থ হয়েছে পরিবারটি। বাড়িতে অনেকে ১৯ থেকে ২০ লাখ টাকা দাম বলেছিলো। কিন্তু বাড়তি লাভের আশায় হাটে এনে দেখেন, রাজা বাবুর দর্শক থাকলেও ক্রেতা নেই বললেই চলে। রাজা বাবুকে ২৫ লাখ টাকায় বিক্রি করার আশা ছিল তাদের। অবশেষে সাড়ে ১৮ লাখে বিক্রি করতে হলো।
   
রোববার (১৯ আগস্ট) ভোরে হাটে আনা হয় বড় ষাঁড়টি। হাটে রাজা বাবুর থাকার ঘ‌রে লাগানো ছিল পাঁচটি ফ্যান, ২৪ ঘণ্টায় অনেক বার করানো হ‌তো গোসল।  

ইতি আক্তার এসএসসি পাস করার পর ২০১৭ সালে সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্র থেকে গবাদিপশু, হাঁস-মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা, মাছ চাষ ও কৃষিবিষয়ক তিন মাসব্যাপী প্রশিক্ষণ নিয়েছেন।
 
রাজা বাবুর প্র‌তি‌দি‌নের খাবারের তা‌লিকায় থাকে ২০ কে‌জি ভুসি, ১০ হা‌লি কলা, দুই কে‌জি মাল্টা, পাঁচ হা‌লি কমলালেবু, দুই কে‌জি চিঁড়া, এক পোয়া ইসুপগুলের ভুসি, কয়েক‌টি বেল ও ডাব দি‌য়ে বানা‌নো শরবত। রাজা বাবুর বয়স তিন বছর ১০ মাস। ছয় দাঁতের ষাঁড়টির উচ্চতা ছয় ফুট ছয় ইঞ্চি, লম্বা আট ফুট, বুকের পরিমাপ ১০ ফুট, মুখ চওড়া তিন ফুট দুই ইঞ্চি, গলার বেড় পাঁচ ফুট, শিং এক ফুট লম্বা ও লেজের দৈর্ঘ্য চার ফুট তিন ইঞ্চি। বর্তমা‌নে গরু‌টির ওজন ৫৫ ম‌ণের কাছাকা‌ছি। দুই বছর আগে চার লাখ ৮০ হাজার টাকা দিয়ে কেরানিগঞ্জ থেকে রাজা বাবুকে কিনেছিলেন খান্নু।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, আগষ্ট ২১, ২০১৮
কেএসএইচ/এমআইএস/ এমএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।