ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইচ্ছে থাকলেও হাট ছাড়তে পারছেন না ব্যবসায়ীরা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
ইচ্ছে থাকলেও হাট ছাড়তে পারছেন না ব্যবসায়ীরা মূল হাটে বিক্রি না হওয়ায় অনেকে বাইরে নিয়ে ক্রেতা ধরার চেষ্টা করছেন

ঢাকা: আর কয়েক ঘণ্টা পরেই ঈদ। তবে গরুর হাটের চিত্র দেখলে তা বোঝার উপায় নেই। মাঠভর্তি গরু নিয়ে ক্রেতাহীন ব্যবসায়ীরা অলস সময় পার করছেন। এর মধ্যে মরার উপর খাঁড়ার ঘাঁয়ের মতো ট্রাকভর্তি গরু আসছে হাটের দিকে।

শেষ সময়ে গরুর দাম পড়ে যাওয়ায় কিছু ব্যবসায়ী লস দিয়েই গরু বিক্রি করছেন। আবার কেউ বাড়ি ফেরত নিয়ে যাবেন বলে অপেক্ষা করছেন!

বিক্রি না হলে বিক্রেতা তার গরু ফেরত নিয়ে যাবেন এটাই স্বাভাবিক।

তবে হাট সিন্ডিকেটের নিকৃষ্ট নিয়মে বাঁধা তাদের নিয়তি। ইচ্ছে করলেই রাত তিনটা বাজার আগ পর্যন্ত হাট প্রাঙ্গণ ছাড়তে পারবেন না কোনো ব্যবসায়ী। এর আগে যেতে চাইলে গরুপ্রতি ২ হাজার ৫০০ টাকা জরিমানা গুনতে হবে তাদের।

মঙ্গলবার (২১ আগস্ট) রাতে রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীর চিত্র এমনই। শেষ সময়ে ক্রেতা হয়ে যারাই হাটে আসছেন তারা ফিরছেন হাসিমুখে। আর বিক্রেতাদের চোখেমুখে স্পষ্ট হতাশার ছাপ।

মানিকগঞ্জ এলাকা থেকে ৮টি গরু নিয়ে হাটে এসেছেন মহিদুল। তিনি বলেন, ৫টি গরুর প্রত্যেকটা ১৫ হাজার করে লসে বিক্রি করে দিছি। আরো তিনটা বাকি আছে। ইচ্ছা থাকলেও গরুগুলা নিয়া রাইত তিনটার আগে ফেরত যাওন যাইবনা। গেলে গরু প্রতি ২৫০০ টাকা দিয়া যাইতে হইবো।

ব্যবসায়ী আসলাম জানান, যদি ফেরত যাওয়া যেতো আশে-পাশের এলাকা থেকে আসা অনেক ব্যবসায়ীরাই ফেরত যেতেন। বাধ্য হয়েই হাটে অপেক্ষা করছেন অনেক ব্যবসায়ী।

গরু ব্যবসায়ী মজিদ দুই গরুতে ৫০ হাজার লস খেয়েছেন। তিনি জানান, হাটে গরু নিয়ে আসা দুইদিন রাখার পর না বেচেই (বিক্রি) যদি ফেরত নেওয়া হয়, তাহলে অনেক গরু অসুস্থ হয়ে যাবে। তাই দূর এলাকা থেকে আসা ব্যবসায়ীরা অনেকে অর্ধেক দামে গরু ছেড়ে দিচ্ছেন।

এদিকে অনেক বিক্রেতারা হাট থেকে ২-১টি করে গরু বের করে রাস্তায় এসে দাঁড়াতে দেখা গেছে। ক্রেতা আসার সঙ্গে সঙ্গেই ব্যবসায়ীরা গরু দেখাতে ব্যস্ত হতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
এসএম/পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।