ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পাহাড়ে নৈরাজ্য আর বরদাশত করা হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
‘পাহাড়ে নৈরাজ্য আর বরদাশত করা হবে না’ মতবিনিময় সভা, ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: পাহাড়ে সন্ত্রাস ও নৈরাজ্যকর পরিস্থিতি আর বরদাশত করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা।

মঙ্গলবার (২১ আগস্ট) দুপুরে খাগড়াছড়ি সার্কিট হাউজে আইন-শৃঙ্খলা বিষয়ক বিশেষ এক মতবিনিময় সভায় এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

গত ১৮ আগস্ট (শনিবার) খাগড়াছড়িতে সন্ত্রাসী হামলাসহ সবশেষ আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ে এ সভার আহ্বান করা হয়।

সভা থেকে আঞ্চলিক দলগুলোকে চাঁদাবাজি ও সন্ত্রাস ছেড়ে নিয়মতান্ত্রিক আন্দোলন করার আহ্বান জানানো হয়।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন-ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সেনাবাহিনীর চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. জাহাঙ্গীর কবির তালুকদার, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম ও পুলিশ সুপার আলী আহমদ খান।

পাহাড়ে চলমান অপতৎপরতা বন্ধে দলমত-নির্বিশেষে সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানিয়ে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, এমন নৈরাজ্যকর অবস্থা আর মেনে নেওয়া হবে না। সরকার যেকোনো অপকর্ম বন্ধ করতে বদ্ধ পরিকর।

জিওসি জাহাঙ্গীর কবির তালুকদার ও বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান বলেন, সরকার পাহাড়ে নৈরাজ্যকর পরিস্থিতি আর বরদাশত করবে না। এ ব্যাপারে সরকার জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে।

এরআগে গত শনিবার সকালে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে খাগড়াছড়ি জেলা সদরে সন্ত্রাসীদের গুলিতে ছয়জন নিহত হন। গুলিবিদ্ধ হয়ে আহত হন তিনজন। নিহতদের অধিকাংশ পাহাড়ি সংগঠন ইউনাটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) নেতা-কর্মী।

চলতি বছরের ৪ মে রাঙ্গামাটির নানিয়ারচর এলাকায় ব্রাশ ফায়ারে ৫ জন নিহত হন। এর একদিন আগে নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমাকে হত্যা করা হয়। শক্তিমান চাকমার দাহক্রিয়ায় যাওয়ার সময় ইউপিডিএফের একাংশের প্রধানসহ ৫ জনকে হত্যা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
এডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।